ঢাকামঙ্গলবার , ৩১ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

জনসাধারণের জন্য খুলে দেওয়া হল বিশ্বের সবচেয়ে বড় কাচের ব্রিজ

রয়টার্স
মে ৩১, ২০২২ ১০:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

সেতুটির নাম ‘বাখ লং’ বা শ্বেতকায় ড্রাগন। এটি বিশ্বের সবচেয়ে বড় কাচের ব্রিজ। ২ হাজার ৭৩ ফুট লম্বা নির্মাণ করেছে ভিয়েতনাম। দেশটির সোন লা শহরের এই সেতু টেক্কা দিল চীনের রেকর্ডকে। আর সে কারণেই, উদ্বোধনী আসরেই মিলল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ঢোকার সুযোগ।

শনিবার খুলে দেওয়া হয়েছে এই পর্যটন কেন্দ্রটি। দুই হাজার ৭৩ ফুটের সেতুটি পাড়ি দিতে অবশ্য পর্যটকদের দরকার প্রচণ্ড মানসিক শক্তি। তিনস্তর বিশিষ্ট ভারী কাচ দিয়ে বানানো হলেও নিচের দিকে তাকালেই মাথা ঘুরে যায়। কারণ, দুটি পবর্তের মধ্যকার গিরিখাদ প্রায় পাঁচশ ফুট গভীর।

সাড়ে ৪শ’ মানুষের ধারণক্ষমতা সম্পন্ন সেতুটি। পাহাড়ের কোল থেকে সৌন্দর্য উপভোগের জন্য দুই প্রান্তে রয়েছে দীর্ঘ সড়ক।

সেতুটির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকডর্সের প্রতিনিধিরাও। তারা ভিয়েতনাম প্রশাসনের হাতে তুলে দিয়েছেন সম্মাননা।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড প্রতিনিধি গ্লেন পোলার্ড বলেন, বিশ্বের দীর্ঘতম গ্লাস ব্রিজের রেকর্ড এখন ভিয়েতনামের। প্রকৃতির কোনও ক্ষতি না করে স্থাপনাটির নির্মাণশৈলী এক কথায় অসাধারণ। আমার মনে হয়, স্থাপনাটি অনেক পর্যটককে আকর্ষণ করবে।

এতদিন, দীর্ঘ ও সর্ববৃহৎ কাচের ব্রিজের রেকর্ড ছিল চীনের গুয়াংডংয়ের হাতে। সেই সেতুর দৈর্ঘ্য ১৭শ’ ২৬ ফুট।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।