জাতীয় দলে এলেই কেন ফর্ম হারিয়ে ফেলেন শান্ত!

Print

 

কেউ যখন টেনিস বলেও ক্রিকেট খেলতে শুরু করে, তার মনের ভেতর স্বপ্ন থাকে জাতীয় দলে খেলার। নাজমুল হোসেন শান্তর জন্য ব্যাপারটা এখন বোধ হয় উল্টো হয়ে গেছে।
জাতীয় দল মানেই যেন নাজমুলের জন্য দুঃস্বপ্ন। বয়সভিত্তিক, হাই পারফরম্যান্স এবং ‘এ’ দল, জাতীয় দলের ঠিক নিচে যতগুলো স্তর আছে সবগুলোতেই সাবলীলভাবে রান করেছেন নাজমুল। অথচ যখনই জাতীয় দলে সুযোগ আসে, তখনই তাঁর পারফরম্যান্সের গ্রাফটা শুধু নিচের দিকেই নামতে থাকে। টেস্ট, ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও কাল অভিষেক হয়েছে নাজমুলের।
টেস্ট ২ ম্যাচে ৪৮ রান
ওয়ানডে ৩ ম্যাচে ২০ রান
টি-টিয়েন্টি ২ ম্যাচে ১৬ রান করেন শান্ত।

.
বাংলাদেশের ক্রিকেটাররা কাঠামোর ভেতর দিয়ে জাতীয় দলে আসেন না, এমন একটা অভিযোগ প্রায়ই শোনা যায়। নাজমুলের বেলায় এই অভিযোগটা একদমই খাটে না। বরং বলা যায়, কাঠামোর প্রতিটি স্তরেই নিজের সামর্থ্যের প্রমাণ রেখেছেন নাজমুল। স্কুল ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করে নজর কেড়েছিলেন, এরপর অনূর্ধ্ব-১৭ দল হয়ে ঢুকে পড়েন অনূর্ধ্ব-১৯ দলে। বয়সভিত্তিক দুটি বিশ্বকাপ খেলেছেন নাজমুল। এরপর ‘এ’ দল, ইমার্জিং দল, হাই পারফরম্যান্স স্কোয়াড; জাতীয় দলের ছায়ায় থাকা সব স্তরেই নাজমুলের ব্যাট কথা বলেছে রানের ভাষায়।
.
ফাস্ট ক্লাসে ৩৫ ম্যাচে ২২৯৩ রান, গড় ৪১ সেঞ্চুরী ৬টি।
লিস্ট এ ৯২ ম্যাচে ২৮৮৫ রান, গড় ৩৬ সেঞ্চুরী ৬টি।
সর্বশেষ শ্রীলঙ্কার ইমার্জিং দলের বিপক্ষে এক দিনের ও চার দিনের ম্যাচ মিলিয়ে সব শেষ পাঁচটি ইনিংসের রানগুলো হচ্ছে—৮৮*, ১৩৫, ২৫, ৩৯ ও ৭৭।
এই সিরিজের আগে, বিসিবি একাদশের মোড়কে ভারতের কর্ণাটকে একটি চার দিনের ম্যাচের টুর্নামেন্টেও রান করেছেন নাজমুল। যেখানে প্রতিপক্ষে ছিল ভারতের বিভিন্ন রাজ্যের রঞ্জি দল।
অথচ জাতীয় দলের হয়ে ব্যাট ধরলেই কে যেন পালটে দেয় তাঁকে.

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 49 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com