জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে রংপুরে ব্র্যাক শিক্ষা কর্মসূচির দিনব্যাপী কার্যক্রম অনুষ্ঠিত

Print

সাকীব খান,রংপুরঃ

রংপুরে ব্র্যাক শিক্ষা কর্মসূচি ও রাইট হেয়ার রাইট নাউ বাংলাদেশ প্ল্যাটফর্মের উদ্যেগে আয়োজিত দিনব্যাপী কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে । বুধবার (১৬ অক্টোবর) সকাল ১০ ঘটিকায় এই অনুষ্ঠানের উদ্বোধন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ নাজমুল আহসান কলিমুল্লাহ (বিএনসিসিও) । এরপর ব্র্যাক লার্নিং সেন্টার, দর্শনা, রংপুর এ জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে রোড শো, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় । উক্ত অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক,স্কুল ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষার্থী, ইউথ এডভোকেট, সাংবাদিক, নাগরিক সমাজের নেতৃবৃন্দ ও ব্র্যাক কর্মকর্তাবৃন্দসহ প্রায় ১২০ জন উপস্থিত ছিলেন ।
জাতীয় কন্যা শিশু দিবসের মূল প্রতিপাদ্য বিষয় “কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা” এই স্লোগানকে সামনে রেখে নগরীর গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণপূর্বক রিকশা র্যালী অনুষ্ঠিত হয় । এরপর ব্র্যাক লার্নিং সেন্টার, রংপুরের কনফারেন্স রুমে বাল্য বিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । শুরুতে মার্জিনা খাতুন (ব্যবস্থাপক,ব্র্যাক শিক্ষা কর্মসূচি) রাইট হেয়ার রাইট নাউ প্রকল্পের উদ্দেশ্য ও সংক্ষিপ্ত বিবরন ভিডিও প্রদর্শনীর মাধ্যমে উপস্থাপন করেন এবং বাল্যবিবাহ ও যৌন হয়রানির বর্তমান চিত্র তুলে ধরেন । তিনি বলেন, ইউনিসেফের তথ্যমতে ৫ ভাগের ১ ভাগ মেয়ে ১৫ বছরের আগেই বাল্যবিবাহের শিকার হয় এবং ১৮ বছরের আগেই গর্ভধারণ করে । জানুয়ারি থেকে জুলাই ২০১৯ পর্যন্ত ৯২৯ জন শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে । প্রতিদিন  যৌন হয়রানির শিকার হচ্ছে গড়ে ৫ জন শিশু । ৭৫ ভাগ শিশুর যৌন নিপীড়ক ঐ পরিবারের ঘনিষ্ঠজন ।
এছাড়াও সভায় আলোচক হিসেবে অংশগ্রহণ করেন ব্র্যাকের কর্মকর্তা, সরকারি কর্মকর্তা, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক,ইউথ প্রতিনিধি সহ আরও অনেকেই । উক্ত সভায় বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী  অধ্যাপক জনাব তাবিউর রহমান প্রধান । তিনি বলেন, সামাজিক ও নৈতিকতার অবক্ষয় রোধে ব্র্যাক শিক্ষা কর্মসূচির আজকের এই প্রোগ্রাম প্রশংসনীয় ভূমিকা পালন করে । এছাড়াও তিনি সামাজিক অবক্ষয় রোধে বিশ্ববিদ্যালয় থেকে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে ।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 77 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com