জাতীয় নিরাপত্তার স্বার্থে কেনা হচ্ছে ভেহিক্যাল মাউন্ডেড মোবাইল ইন্টারস্পেটার

Print

জাতীয় নিরাপত্তার স্বার্থে সর্ব্বোচ্চ গোপনীয়তা বজায় রাখার জন্য একটি ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারস্পেটার সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে সরকার। এ সংক্রান্ত একটি প্রস্তাব নীতিগত অনুমোদনের জন্য আজ বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বৈঠকে উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এই ভেহিক্যাল ক্রয়ের যৌক্তিকতার বিশ্লেষণ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগ থেকে বলা হয়েছে, বিশ্বব্যাপি অবাধ তথ্য প্রবাহের কারণে সংবেদনশীল তথ্যের অযাচিত প্রকাশ নিয়ন্ত্রণ, অবাধ কার্যক্রমের প্রযুক্তির অপব্যবহার রোধ, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের নিরাপত্তা ব্যবস্থা জোরদার, নানাবিধ সম্ভাব্য জঙ্গী অপতৎপরতা রোধসহ বাস্তবিক প্রয়োজনে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার(এনটিএমসি)ষ এর অপারেশন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা এবং সক্ষমতা বৃদ্ধির জন্য এই ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টের কেনা প্রয়োজন।

সূত্র জানায়, পাবলিক প্রকিউরমেন্ট আইন,২০০৬ এর ধারা ৬৮(১) অনুযায়ী জাতীয় নিরাপত্তার স্বার্থে সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখার জন্য এনটিএমসি’র একটি ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর ক্রয়ে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা,২০০৮ এর বিধি ৭৬(২)-্ উল্লেখিত আর্থিক সীমা শিথীল করাসহ সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরনের জন্য প্রস্তাবটি বৈঠকে উপস্থাপন করা হবে।

জানা গেঝে, দ্রুত স্থানান্তরযোগ্য যন্ত্রটি ভেন্যু ভিত্তিক ভিভিআইপি নিরাপত্তা নিশ্চিত করা, চরমপন্থীও সন্ত্রাসী কার্যক্রমের মাধ্যমে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এ জাতীয় গোলযোগময় পরিস্থিতিতে মাঠ পর্যায়ে সন্ত্রাসী কার্যক্রমে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য ব্যবহৃত হবে। এছাড়াও জাতীয় স্বার্থ বিঘ্নকারী অপরাধমূলক কার্যক্রমে জড়িতদের মোবাইল মাঠপর্যায়ে মনিটরিংয়ের জন্য, এনটিএমসি’র মনিটরিংয়ের মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তদন্ত পরিচালনার ক্ষেত্রে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে কারিগরী ও সরঞ্জাম সহায়তা দিবে। জঙ্গী ও সন্ত্রাসীকাজে নিয়োজিতদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে যন্ত্রটি আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে কারিগরি সহায়তা দিবে। এতে রাষ্ট্রীয় নিরাপত্তা নিশ্চিত হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 35 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com