জাবি’র ১৮ শিক্ষার্থী বহিষ্কার

Print

শারীরিক নির্যাতন, মুক্তিপণ দাবি, যৌন হয়রানি ও র‍্যাগিংয়ের পৃথক ছয় ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দুই ছাত্রীসহ মোট ১৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বহিষ্কৃতদের মধ্যে দুজনকে জরিমানাও করা হয়েছে।

গত ৩ আগস্ট অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের বিশেষ সিন্ডিকেট সভায় ১৮ শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত হয়। ২১ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এ সংক্রান্ত পাঁচটি পৃথক অফিস আদেশ জারি হয়। র‍্যাগিংয়ের ঘটনায় এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের অপর একটি অফিস আদেশ জারি হয় গত ২৬ জুলাই। মঙ্গলবার (২৭ আগস্ট) বিকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের ফেসবুক পেজের মাধ্যমে অফিস আদেশগুলো প্রকাশ্যে আসে।

জনসংযোগ অফিসের উপ-পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন আহমেদ সুমন বলেন, ‘অফিস আদেশগুলো আজ আমাদের অফিসে এসে পৌঁছায়। আমরা আজই সেগুলো ফেসবুক পেজে প্রকাশ করি।’

গত ৩০ মার্চ ভোরে বিশ্ববিদ্যালয়ের গাড়িচালক মো. আলমগীর হোসেনের জামাতা মনির হোসেন সরদারকে শারীরিক নির্যাতন ও আটকে রেখে পরিবারের কাছে এক লাখ টাকা মুক্তিপণ দাবির অভিযোগে পাঁচ জনকে বহিষ্কার করা হয়েছে। ওইদিন বিশ্ববিদ্যালয়ের বিশমাইল যাত্রী ছাউনি থেকে মনির হোসেন সরদারকে বোটানিক্যাল গার্ডেনে তুলে নিয়ে গিয়েছিল বহিষ্কৃতরা। এ ঘটনায় দুই বছর মেয়াদে বহিষ্কৃতরা হলেন, ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের রায়হান পাটোয়ারি, সরকার ও রাজনীতি বিভাগের মো. আল রাজী, দর্শন বিভাগের মো. মোকাররম হোসেন শিবলু ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শাহ মোস্তাক আহমেদ সৈকত। এরা সবাই ৪৫তম আবর্তনের শিক্ষার্থী। এই ঘটনায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৪তম আবর্তনের শিক্ষার্থী সঞ্জয় ঘোষকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 56 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com