জাবি ভর্তি পরীক্ষার বাকি মাত্র ৭ দিন; আসন প্রতি লড়বে ১৬২ জন

Print
মোঃ রায়হান চৌধুরী, জাবি প্রতিনিধি :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার বাকি আর মাত্র ৭ দিন। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ ভর্তি পরীক্ষার জন্য ১৮৮৯ টি আসনের বিপরীতে আবেদন ফি পরিশোধ করেছে মোট ৩ লাখ ৬ হাজার ২৭৪ জন ভর্তিচ্ছু। তাই গড়ে আসন প্রতি লড়বে ১৬২ জন পরীক্ষার্থী।
শনিবার (২২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির কোর কমিটির সদস্য ও ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মো. ওয়াহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।
মো. ওয়াহিদুজ্জামান জানান, এ বছর অনলাইনে প্রাথমিক আবেদন করে ৩ লাখ ২২ হাজার ৯৪৬ জন ভর্তিচ্ছু। তবে শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের মধ্যে আবেদন ফি পরিশোধ করেছে ৩ লাখ ৬ হাজার ২৭৪ জন ভর্তিচ্ছু।
তিনি আরো জানান, এ বছর আবেদন ফি পরিশোধের পর ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) ৬২ হাজার ২১৫ জন, ‘বি’ ইউনিটে (সমাজ বিজ্ঞান অনুষদ) ৩৩ হাজার ৮৯১ জন, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ) ৪৬ হাজার ৬৭৫ জন, ‘সি১’ ইউনিটে (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) ৮ হাজার ২৫৯ জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৭১ হাজার ১৫১ জন, ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) ১৮ হাজার ৭৪৪ জন, ‘এফ’ ইউনিটে (আইন অনুষদ) ৩১ হাজার ২৪২ জন, ‘জি’ ইউনিটে (ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন, আইবিএ-জেইউ) ৯ হাজার ১৯৯ জন, ‘এইচ’ ইউনিটে (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, আইআইটি) ১৭ হাজার ৬৬৭ জন ও ‘আই’ ইউনিটে  (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৭ হাজার ২৩১ জন ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় অংশ নিবে।
এ বছর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত। প্রতিটি পরীক্ষা হবে শিফটভিত্তিক। সকাল ৯টা থেকে শুরু হয়ে প্রতিদিন ৫/৬ টি শিফটে পরীক্ষা হবে।
‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) ভর্তি পরীক্ষা হবে আগামী ৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর। ‘এ’ ইউনিটে মোট আসন সংখ্যা ৪১০টি। প্রতি আসনের বিপরীত লড়বে ১৫২ জন প্রতিযোগী।
‘বি’ ইউনিটের (সমাজ বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর। এতে মোট আসন সংখ্যা ৩১৬টি। প্রতি আসনের জন্য লড়বে ১০৭ জন প্রতিযোগী।
‘সি’ ইউনিটের (কলা ও মানবিকী অনুষদ) ভর্তি পরীক্ষা ৮ অক্টোবর। ‘সি’ ইউনিটে মোট আসন সংখ্যা ৩৫৫টি। প্রতি আসনের জন্য লড়বে ১৩১ জন প্রতিযোগী।
‘সি-১’ ইউনিটের (চারুকলা এবং নাটক ও নাট্যতত্ত্ব) ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর। এতে মোট আসন সংখ্যা ৭২টি। আসন প্রতি লড়বে ১১৫ জন করে।
‘ডি’ ইউনিটের (জীববিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা ২ ও ৩ অক্টোবর। মোট আসন সংখ্যা ৩৪০টি। আসন প্রতি লড়বে ২০৯ জন করে।
‘ই’ ইউনিটের (বিজনেস স্টাডিজ অনুষদ) ভর্তি পরীক্ষা ১০ অক্টোবর। মোট আসন সংখ্যা ২০০টি। প্রতি আসনের জন্য প্রতিযোগিতা করবে ৯৪ জন পরীক্ষার্থী।
‘এফ’ ইউনিটের (আইন অনুষদ) ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর। মোট আসন সংখ্যা ৬০টি। আসন প্রতি মোকাবেলা করবে ৫২১ জন করে।
‘জি’ ইউনিটের (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জেইউ) ভর্তি পরীক্ষা ১০ অক্টোবর। এতে মোট আসন সংখ্যা ৫০টি। আসন প্রতি লড়বে ১৮৪ জন প্রতিযোগী।
‘এইচ’ ইউনিটের (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি তথা আইআইটি) পরীক্ষা হবে ১ অক্টোবর। মোট আসন সংখ্যা ৫৬টি। প্রতি আসনের জন্য লড়বে ৩১৫ জন ভর্তিচ্ছু।
‘আই’ ইউনিটের (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ভর্তি পরীক্ষা ৩ অক্টোবর। মোট আসন সংখ্যা ৩০টি। প্রতি আসনের জন্য মোকাবেলা করবে ২৪১ জন পরীক্ষার্থী। এছাড়াও ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য www.ju-admission.org ওয়েবসাইট থেকে জানা যাবে।
উল্লেখ্য, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় মোট ১৯৮৬টি আসন থাকলেও এ বছর অর্থাৎ ২০১৮-১৯ শিক্ষাবর্ষের জন্য ৯৭টি আসন কমিয়ে তা ১৮৮৯টি করা হয়। এতে ছাত্রদের আসন সংখ্যা পূর্বের ১০১৯ থেকে ৪৪টি কমিয়ে ৯৭৫টি এবং মেয়েদের আসন সংখ্যা পূর্বের ৯৬৭ থেকে ৫৩টি কমিয়ে ৯১৪টি করা হয়।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 142 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com