জামায়াত নেতার পিএইচডি নিয়ে চবিতে লুকোচুরি

Print

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও ঢাকা মহানগর জামায়াতের আমির হামিদুর রহমান আযাদের পিএইচডি সেমিনার নিয়ে নানা লুকোচুরির ঘটনা ঘটেছে।

তার সেমিনার আয়োজন করতে বিশেষ ব্যবস্থা নেয়ায় ইতিমধ্যে তিন শিক্ষককে শোকজ করেছে চবি কর্তৃপক্ষ। গঠন করা হয়েছে দুই সদস্যের তদন্ত কমিটি। তবে শাস্তির ব্যবস্থা করলেও এখন পর্যন্ত আযাদের পিএইচডি কার্যক্রম এবং পিএইচডি সেমিনার বাতিল করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এতে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক-শিক্ষার্থীরা। দ্রুত সময়ের মধ্যে জামায়েতের এই শীর্ষ নেতার পিএইচডি কার্যক্রম বাতিলসহ চবি ক্যাম্পাস আর যেন মৌলবাদী অপশক্তির ঘাঁটি না হতে পারে, সে জন্য এ ঘটনায় জড়িতদে শনাক্ত করে যথাযথ শাস্তির ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা।

জানা গেছে, পিএইচডি রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হওয়ার পরও হামিদুর রহমান আযাদকে বিশেষ ব্যবস্থায় সেমিনারের সুযোগ দেওয়া হয়। এ বিষয়টি ইসলামিক স্টাডিজ বিভাগের পক্ষ থেকে গোপন রাখা হয়। প্রচলিত প্রথা অনুযায়ী কলা ও মানববিদ্যা অনুষদের ডিনকেও অবহিত করেনি বিভাগটি। পিএইচডি সেমিনার করার বিষয়টি বিভাগের নোটিশ বোর্ডে আগেই ঘোষণার নিয়ম থাকলেও সেমিনার শেষে নোটিশ ঝুলায় বিভাগ কর্তৃপক্ষ।

এক্ষেত্রে হামিদুর রহমান আযাদের নাম গোপন করা হয় কৌশলে। এ.এইচ.এম হামিদুর রহমান আযাদ নামে তিনি পরিচিত হলেও বিভাগের ঝুলানো নোটিশ বোর্ডে তার নাম দেখানো হয় ‘আবুল হাসানাত মুহাম্মদ হামিদুর রহমান’।

অথচ সেমিনারে উপস্থাপিত অভিসন্ধর্ভে (অ্যাবস্ট্রাক্ট) প্রচ্ছদে তার নাম লিখা আছে এ.এইচ.এম হামিদুর রহমান আযাদ।

আরো জানা যায়, ২০ জুন সকাল ৯টা থেকে ইসলামিক স্টাডিজ বিভাগের শ্রেণিকক্ষে হামিদুর রহমান আযাদ তার পিএইচডি সেমিনার উপলক্ষে দীর্ঘ সময় বক্তব্য রাখেন। এ সময় তাঁর পিএইচডি বিষয়ের ওপর আলোচনা রাখেন, আরবী বিভাগের প্রফেসর ড. আ.ক.ম আব্দুল কাদের ও ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ও এ পিএইচডির সুপারভাইজার ড. এ.এফ.এম আমীনুল হক।

সেমিনার আহ্বান করেন ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগি অধ্যাপক ড. মুহাম্মদ মমতাজ উদ্দিন কাদেরী। পরে ১৮ জুন স্বাক্ষর দেখিয়ে নোটিশ বোর্ডে চিঠি ঝুলায় বিভাগ কর্তৃপক্ষ।

শুধু তাই নয়; পিএইচডি সেমিনার শেষে ২৩ জুন ছুটিতে চলে যান ওই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আনেয়ারুল হল খতিবী।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 68 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com