জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রস্তুত নতুন বছরকে স্বাগত জানাতে

Print

খোরশেদ আলম,ঢাকা,জেলা প্রতিনিধি

বৈশাখের প্রথম সুর্য্যদয়ের সাথে সাথে বাংলা নতুন বছরকেস্বাগত জানাতে প্রস্তুতি নিচ্ছে গোটা জাতি। পহেলা বৈশাখেবাংলার রূপবৈচিত্র ফুটিয়ে তুলতে নানা অনুষঙ্গের প্রতিচ্ছবিতৈরিতে ব্যস্ত বাঙ্গালী। সর্বজনিন এই উৎসব ঘিরে এবং নতুনবছরকে বরণ করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলাবিভাগেও চলছে শেষ মহুর্তের প্রস্তুতি।

বাংলা বর্ষবরণের শেষ মহুর্তের প্রস্তুতি নিতে ব্যস্ত সময় পারকরছে জাবির চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।আমরা যদি নাজাগি মা কেমনে সকাল হবেএই প্রতিপাদ্য সামনে ধারন করেজাবির চারুকলা বিভাগ এবার মুল অনুষঙ্গ হিসেব বেছেনিয়েছে বিশাল আকৃতির মোরগ। জাবির চারুকলা বিভাগেপ্রবেশ করলে মনে হয় বর্ষবরণের সময় এসে গেছে। বাংলারনতুন বছরকে বরণ করতে প্রায় মাস যাবত রংতুলিরকাজসহ  বিভিন্ন অনুষঙ্গ তৈরির কাজ করছে শিক্ষার্থীরা।

এক শিক্ষার্থী বলেন, মঙ্গল  শোভাযাত্রায় আবহমান বাংলারঐতিহ্যের নানা অনুষঙ্গের প্রতিচ্ছবি ফুটিয়ে তুলতে  আমরা হাতপাখা, মাছ, প্রজাপতি, লোকজ সংস্কৃতিকে প্রাধান্য দিয়েপালকি, ঘোড়া, হাতি, প্লেকার্ড, ফেস্টুনসহ বাঘ প্যাঁচার ছোটবড় হরেক রঙের বিভিন্ন মুখোশ তৈরির কাজে ব্যস্ত সময় পারকরছি। চলতি মাসের শুরু থেকে এই প্রস্তুতিযজ্ঞ চলছে, তবে এখন প্রায় শেষের দিকে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের চেয়ারম্যানজানান, বর্ষবরণের আগের দিন শনিবার সন্ধ্যা ৬টায় চারুকলাবিভাগের আয়োজনে নতুন কলাভবনের সামনে মহুয়াতলায়অনুষ্ঠিত হবে বর্ষবিদায়ের অনুষ্ঠান চৈত্রসংক্রান্তি। এছাড়াবরাবরের মত থাকছে মঙ্গল শোভাযাত্রা। আরআমরা যদি নাজাগি মা কেমনে সকাল হবেএর মাধ্যমে এই দিনটিতেকাউকে  দোষারোপ না করে নিজেকে জাগ্রত করার জন্যই  মোরগকে মুল অনুষঙ্গ হিসেবে বেছে  নেওয়া হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 75 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com