জাহাজ ভাঙা শিল্প থেকে সরে আসছে বাংলাদেশ

Print

বাংলাদেশ কম আগ্রহ দেখানোয় নতুন বাজার খুঁজতে হিমশিম খাচ্ছেন বিশ্বের পুরাতন জাহাজ আর ট্যাংকার মালিকরা। গত অক্টোবরে এ রকম বেশ কয়েকটি জাহাজ ভাঙা শুরুর কথা থাকলেও কোনো ডকইয়ার্ড আগ্রহ না থাকায় সেগুলো অবিকৃত রয়ে গেছে। এতে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেই জাহাজের মালিকরা। গত ১ মাসে বিক্রির তালিকায় থাকা ৫টি জাহাজের মাত্র একটি বিক্রি হয়েছে। ১৮ বছরের পুরাতন একটি জাহাজ বাংলাদেশি ডকইয়ার্ডের কাছে বিক্রি হয়েছে টনপ্রতি ৬৬৭ ডলারে। বাংলাদেশের বিকল্প হিসেবে এখন পাকিস্তানের ডকইয়ার্ডগুলোর দিকে ঝুঁকতে চান পুরাতন জাহাজ মালিকরা। তবে পাকিস্তানে অবকাঠামোগত সমস্যা এবং তরল পুঁজির অভাব থাকায় বাংলাদেশের স্থান দখল করতে তাঁদের সময় লাগবে।

পুরাতন জাহাজ পরিবেশ দূষণ করায় তাকে বন্ধ অবস্থায় কোনো বন্দরে ফেলে রাখতে হলে দিতে হয় মোটা অংকের কর। শিল্পোন্নত দেশগুলো নিজেদের ভূমিতে জাহাজ ভাঙার অনুমতিও দেয় না। এ কারণে কোনো জাহাজ ডিকমিশনড হলে তা দ্রুত ভেঙে ফেলতে চান জাহাজ মালিকরা। এত বছর বাংলাদেশ পরিবেশ দূষণের ঝুঁকি মাথায় নিয়েই সে সুযোগ করে দিয়েছে। কারণ এ ব্যবসা বিপুল লাভজনক। তবে বাংলাদেশ ইদানীংকালে গড়ে উঠেছে জাহাজ নির্মাণ শিল্প। শিল্পপতিরা জাহাজ ভাঙার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এখন জাহাজ নির্মাণ করছেন। তবে বিশ্লেষকরা মনে করছেন বাংলাদেশে জাহাজ ভাঙার হার কমে গেলেও এ শিল্প অদূর ভবিস্যতে একেবারে উঠে যাবে না। কারণ জাহাজ ভাঙা শিল্পের ওপর নির্ভর করেই এ দেশে গড়ে উঠেছে ইস্পাত শিল্প। দেশে দ্রুতগতিতে অবকাঠামো গড়ে ওঠায় ইস্পাত তথা রডের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এ চাহিদা মেটাতে সীমিত পরিসরে হলেও থাকবে জাহাজ ভাঙা শিল্প।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 154 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com