জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, সৌদিতে ঈদুল আজহা ১১ আগস্ট

Print

মধ্যপ্রাচ্যের আকাশে দেখা গেছে পবিত্র যিলহজ মাসের চাঁদ। সে অনুযায়ী মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে রবিবার (১১ আগস্ট)।

বৃহস্পতিবার (১ আগস্ট) সন্ধ্যায় সৌদি আরবে যিলহজ মাসের চাঁদ দেখার কথা জানায় মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস।

নতুন চাঁদ অনুয়ায়ী শুক্রবার (২ আগস্ট) হবে যিলহজ মাসের প্রথম দিন। ইসলামি শরিয়া অনুযায়ী যিলহজ মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হয় পবিত্র ঈদুল আজহা। যিলহজের ১০ তারিখে ইংরেজি আগস্ট মাসের হবে ১১ তারিখ ।

সাধারণত মধ্যপ্রাচ্যের একদিন পর বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিতত হয়। সে অনুযায়ী সোমবার (১২ আগস্ট) বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশে ঈদুল আজহা কবে হবে, চাঁদ দেখে সে সিদ্ধান্ত নিতে শুক্রবার (২ আগস্ট) বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে (বাদ মাগরিব) বায়তুল মুকাররম ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১ আগস্ট) ইসলামিক ফাউন্ডেশন সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণের লক্ষ্যে শুক্রবার বায়তুল মুকাররম ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

সভায় ১৪৪০ হিজরি সনের যিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এতে সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ্ব অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র যিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন নম্বর : ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭, ৯৫৫৯৪৯৩ ও ফ্যাক্স নম্বর ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 19 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com