ঝুঁকিতে ইনস্টাগ্রাম পাসওয়ার্ড

Print

ফেসবুকের পর ঝুঁকির মুখে ইনস্টাগ্রামের পাসওয়ার্ড। ইতোমধ্যে ইনস্টাগ্রামের পাসওয়ার্ড সুরক্ষা নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে ফেসবুককে।

কয়েক লাখ ইনস্টাগ্রাম ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড ফেসবুকের অভ্যন্তরীণ সার্ভারে সংরক্ষণ করা ছিল। এটি এমন ভাবে সংরক্ষণ করা ছিল যা সবাই পড়তে পারত।

এমন এক সময়ে এ বিষয়টি জানা গেল যার আগের দিন ফেসবুক জানিয়েছিল ১৫ লাখ নতুন ফেসবুক ব্যবহারকারীর ই–মেইল কনটাক্ট লিস্ট অনিচ্ছাকৃতভাবে ডাউনলোড করা হয়েছে।

এবারের বিষয়টি ফেসবুক একটু ভিন্ন ভাবে জানিয়েছে। তারা পুরোনো এক ব্লগ পোস্টের সঙ্গে নতুন এ তথ্য যুক্ত করে দিয়েছে। প্রায় এক মাস আগে পুরোনো ওই ব্লগ পোস্ট প্রকাশ করে ফেসবুক।

এর আগে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, প্রায় ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফেসবুকের ২০ হাজার কর্মীর কাছে উন্মুক্ত ছিল। নিরাপত্তা গবেষক ব্রায়ান ক্রেবস ফেসবুকের তথ্য সুরক্ষা ব্যর্থতার এ খবর ফাঁস করেন।

এই ৬০ কোটি পাসওয়ার্ড সাধারণ টেক্সট আকারে ছিল। ফলে, ফেসবুকের ২০ হাজার কর্মীর যেকেউ চাইলেই এসব পাসওয়ার্ড দেখতে পারতেন।

ফেসবুক জানিয়েছে, কয়েক কোটি ফেসবুক লাইট ব্যবহারকারী, লাখ লাখ ফেসবুক ব্যবহারকারী এবং হাজার হাজার ইনস্টাগ্রাম ব্যবহারকারীর পাসওয়ার্ড এভাবে উন্মুক্ত হয়ে পড়ে ছিল। গত জানুয়ারিতে এসব ত্রুটি তাদের নজরে আসার পর তা সমাধান করা হয়েছে।

গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ফেসবুক স্বীকার করে, ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রামের ক্ষেত্রেও লাখো অ্যাকাউন্ট ব্যবহারকারীর পাসওয়ার্ড উন্মুক্ত ছিল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 59 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com