টাকায় মানব মলের ব্যাকটেরিয়া!?

Print

খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের ছাত্রী নিশাত তাসনিমের গবেষণায় টাকার নোট ও কয়েনে ‘ই-কোলাই’ ও ‘ফেকাল কলিফর্ম’ জাতীয় ব্যাকটেরিয়া পাওয়া গেছে। এগুলো মানব মলের মধ্যে পাওয়া যায় যা মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

গবেষণার শিরোনাম ছিল ‘স্ট্যাডি অন দ্যা ব্যাকটেরিয়াল কন্টামিনেশন অন পেপার মানি অ্যান্ড কয়েনস অব খুলনা সিটি এরিয়া’। ছয় মাস ধরে নগরীর বিভিন্ন জায়গা থেকে টাকা সংগ্রহ করে তা ল্যাবে পরীক্ষা করা হয়। মোট ১৫টি উৎস থেকে তিনি টাকার নোট ও কয়েন সংগ্রহ করেন।

উৎসগুলো হচ্ছে নতুন টাকার নোট, রিকশা চালক, মুদি দোকান, পথখাবারের দোকান, জুস বিক্রেতা, ভিক্ষুক, মুরগির দোকান, সবজির দোকান, মাছ ও মাংস বিক্রেতা, রেস্টুরেন্ট, জুতার দোকান, ফুচকার দোকান, ফল বিক্রেতা ও সাধারণ মানুষ। গবেষণায় মাংস, মাছ ও মুরগি বিক্রেতার কাছ থেকে নেওয়া টাকায় সবচেয়ে বেশি ব্যাকটেরিয়া ও মলের জীবানু পাওয়া যায়।

বুঝলাম না, খুলনায় কি টিস্যু ও পানির অভাব দেখা দিয়েছে? টাকা গোনার চিরাচরিত একটা কমন দৃশ্য মনে পড়ছে।

যা হোক, টাকা ধরার পর হাত ধুয়ে খাবার খাওয়া উচিত।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
bdsaradin24.com