টাকা নেই ইসির, স্মার্টকার্ড পাবেন না নতুন ভোটাররা

Print

নতুন ভোটাররা এখনই উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড পাবেন না, তাদেরকে কাগজে লেমিনেটিং করা এনআইডি কার্ড দেয়া হবে। কেননা, নতুন ভোটারদের স্মার্টকার্ড দেয়ার জন্য পর্যন্ত অর্থ নির্বাচন কমিশন (ইসি) এর কাছে নেই। ইসি কর্মকর্তারা এমনটিই জানিয়েছেন।

নতুন ভোগারদের স্মার্টকার্ড না দেয়ার কারণ উল্লেখ করে কর্মকর্তারা বলছেন, ২০১১ সালে বিশ্বব্যাংকের সহায়তায় স্মার্টকার্ড দেয়ার জন্য যে অর্থ সংগ্রহ করা হয়েছিল সেখানে তখনকার ৯ কোটি ভোটারের স্মার্টকার্ড দেয়ার কথা ছিল। ৯ কোটি ভোটারের মধ্যে ইসি ইতোমধ্যে ৪ কোটি ভোটারের স্মার্টকার্ড ছাপিয়ে বিতরণ করছে।

এছাড়া আরও ৩ কোটি ৭০ লাখ স্মার্টকার্ডে নাগরিকের তথ্য ইনপুট করা হচ্ছে। বাকি ১ কোটি ৩০ লাখ স্মার্টকার্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান এখনও সেগুলো দেয়নি। তাই নতুন ভোটাররাও আপাতত স্মার্টকার্ড পাবেন না।

এদিকে সারা দেশে চলছে ভোটার তালিকা হালনাগাদের কাজ। প্রাথমিক তথ্য সংগ্রহের পর নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। আর এ কাজ সম্পন্ন হলেই দেয়া হবে স্মার্টকার্ড।

কমিশন সূত্রে জানা গেছে, ৯ কোটি ভোটারের স্মার্টকার্ড সরবরাহের বিষয়টিই এখনও অমীমাসিংত। অর্থের জন্য কমিশন সরকারের তহবিল থেকে নতুন একটি প্রকল্প গ্রহণ করছে। সেই প্রকল্পের আওতায় নতুন ভোটারদের স্মার্টকার্ড দেয়া হবে।

সারা দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৪৮ লাখ। সে হিসাবে ৯ কোটির বাইরে ইতোমধ্যে প্রায় দেড় কোটি ভোটার নতুন করে তালিকাভুক্ত হয়েছেন। তাদেরকেও এখনও স্মার্টকার্ড দিতে পারেনি কমিশন। আর নতুন করে যারা ভোটার তালিকায় যুক্ত হচ্ছেন পরবর্তীতে তারা পাবেন ই-কার্ড।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 35 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com