টিভি নাটকের জন্য সময় বের করা খুব কষ্টকর

Print

ছোট পর্দার একসময়ের জনপ্রিয় অভিনেত্রী তনিমা হামিদ। বাংলাদেশ টেলিভিশন ও প্যাকেজ নাটকে দাপটের সঙ্গে অভিনয় করে দর্শক হৃদয়ে আসন তৈরি করেছেন তিনি। তবে এখন আর টিভি নাটকে নেই এ অভিনেত্রী। বর্তমানে তনিমা মঞ্চে সরব। আগামী ৪ঠা সেপ্টেম্বর মঞ্চস্থ হবে তার অভিনীত ‘একা এক নারী’ নাটকটি। এ প্রসঙ্গে তনিমা হামিদ বলেন, দারিও ফো এবং ফ্রাংকা রামের লেখা নাটক ‘এ উইমেন অ্যালোন’ বাংলায় নামকরণ করা হয়েছে ‘একা এক নারী’। একজন নারীর জীবন সংগ্রামের চিত্র দেখা যাবে এই নাটকে। আগেও এতে আমি অভিনয় করেছি।

দর্শকের কাছ থেকে বেশ সাড়া পেয়েছি। এ সময়ে মঞ্চ নাটক নিয়ে নানা রকম মন্তব্য শোনা যায়। দর্শকের কাছে বর্তমানে মঞ্চ নাটকের চাহিদা কেমন? এই প্রশ্নের উত্তরে তনিমার ভাষ্য, এখন অনেক ভালো ভালো নাটক হচ্ছে। তবে মঞ্চ নাটকের প্রচার-প্রচারণা নেই। টিভি নাটকের জন্য পত্রিকা বা অনলাইন মিডিয়াগুলো যেভাবে সাপোর্ট দেয় মঞ্চ নাটক সেভাবে পায় না। যার কারণে ভালো মঞ্চ নাটকগুলো সম্পর্কে দর্শক জানে না বলে এ মাধ্যমটির নতুন দর্শক হচ্ছে না। মঞ্চ নাটককে এগিয়ে নেওয়ার জন্য কি প্রয়োজন মনে করেন? তনিমা বলেন, আমরা নিজের টাকায় মঞ্চ নাটক করি। এ মাধ্যমের শিল্পীরা এখান থেকে আর্থিকভাবে লাভবান হয় না। ভালোবাসা থেকেই তারা মঞ্চে কাজ করে। একটি নাটক মঞ্চে নিয়ে আসার সময় খুব বেশি স্পন্সর পাওয়া যায় না। আমি মনে করি, আমাদের সরকারি পৃষ্টপোষকতা প্রয়োজন। তাহলে মঞ্চ নাটককে এগিয়ে নেওয়া সহজ হবে। তনিমা হামিদ সর্বশেষ ২০১৫ সালে একটি টিভি নাটকে অভিনয় করেছেন বলে জানান। নানা রকম বৈচিত্রময় চরিত্রে দেখা গেছে তাকে। তার অভিনীত ‘খোঁজ’, ‘দায়বন্ধন’, ‘বগুড়ার স্যার’, ‘টমটম’, ‘শিল্পী’, ‘দৈনিক তোড়পাড়’ নাটকগুলো দর্শকের মধ্যে দারুণ সাড়া ফেলে। এই সময়ে টিভি নাটক থেকে তার দূরে থাকার কারণ কি? তিনি বলেন, অনেক দিন টিভি নাটকে অভিনয় করি না এটি সত্যি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 31 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com