টেস্ট বিশ্বকাপের ফাইনাল ড্র হলে কী হবে ?

Print

একদিনের ক্রিকেট বিশ্বকাপ শেষ হয়েছে দুই সপ্তাহ আগে। ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ফাইনালের টাই ম্যাচ যে নিয়মে ইংল্যান্ড জিতেছে, তাতে খুশি হননি অনেকেই। অনেকেই আইসিসির এই নিয়মের যুক্তি খুঁজে পাননি। তবে সেই অতীতকে পিছনে ফেলে ১ আগস্ট থেকে শুরু হতে চলেছে ক্রিকেটের প্রথম টেস্ট বিশ্বকাপ বা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। চলবে প্রায় দুই বছর ধরে।

এর আগে টেস্টের সেরা দল নির্বাচিত হত টেস্ট রাঙ্কিং এর মাধ্যমে। ১ এপ্রিলে যে দল আইসিসির টেস্ট রাঙ্কিংয়ে শীর্ষে থাকত তার হতেই তুলে দেওয়া হত এই সম্মান। তবে এবার থেকে তা হবে না। পড়তে থাকা টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তাকে আবার নতুন করে তুলে ধরতে আইসিসির এটা নতুন উদ্যোগ।

টেস্ট খেলা প্রথম ৯টি দেশকে নিয়ে এই চ্যাম্পিয়নশিপ হবে এক অভিনব পদ্ধতিতে। দ্বিপাক্ষিক সিরিজের গুরুত্ব বাড়বে এবার থেকে। কারণ ১ আগস্ট ২০১৯ থেকে ৩০ এপ্রিল ২০২১ অবধি প্রতিটা দ্বিপাক্ষিক সিরিজ এই টেস্ট চ্যাম্পিয়নশিপের অঙ্গ। প্রতি সিরিজের মোট পয়েন্ট হবে ১২০।

অর্থাৎ, দুটি ম্যাচ হলে এক একটি ম্যাচের পয়েন্ট হবে ৬০ আবার সিরিজে পাঁচটি ম্যাচ হলে এক একটি ম্যাচের পয়েন্ট হবে ২৪। এই দুই বছরে প্রতিটা দল খেলবে ছয়টি সিরিজ। প্রতিটা দলের কাছে সুযোগ থাকবে মোট ৭২০ পয়েন্ট সংগ্রহ করার। তবে টেস্ট ম্যাচ ড্র হতেই পারে। যদি ড্র হয় তাহলে দুই ম্যাচের সিরিজে দুটি দল পাবে ২০ পয়েন্ট, তিন ম্যাচের সিরিজ হলে পাবে ১৩.৩ পয়েন্ট, চার ম্যাচের সিরিজ হলে পাবে ১০ পয়েন্ট এবং পাঁচ ম্যাচের সিরিজ হলে পাবে ৮ পয়েন্ট। তবে ম্যাচ যদি টাই হয় তাহলে সেই ম্যাচের মোট পয়েন্ট ভাগ হয়ে যাবে দুই দলের মধ্যে। ৩০ এপ্রিল ২০২১-এর শেষে যে দুই দল লিগের ওপরে থাকবে তাদের মধ্যে জুন মাসে হবে টেস্ট বিশ্বকাপের ফাইনাল লর্ডসে।

সেই লর্ডস, যেখানে ২০১৯-এর একদিনের বিশ্বকাপ হয়েছিল টাই। সুপার ওভারেও আলাদা করা যায়নি তাঁদের। শেষ পর্যন্ত বেশি চার মারার জন্য প্রথম বারের জন্য বিশ্বসেরা হয় ইংল্যান্ড। কিন্তু টেস্ট বিশ্বকাপের ফাইনালে কী হবে?

আইসিসি জানিয়েছে, যদি টেস্ট বিশ্বকাপের ফাইনাল ড্র বা টাই হয় তাহলে যে দল লিগ টেবিলে এক নম্বরে থাকবে তাঁদেরই দেওয়া হবে জয়ীর সম্মান। তবে আইসিসির পক্ষ থেকে এখনও জানানো হয়নি যদি লিগ টেবিলে পয়েন্ট সমান থাকে ওই দুই দলের তাহলে কীভাবে ঠিক হবে বিজয়ী দল। অপেক্ষা আর কয়েকটা দিন। তারপরেই অ্যাশেজ দিয়ে শুরু হবে নতুন এক বিশ্বকাপের।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 20 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com