ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে’ ফেলে দিয়েছেন এরদোগান

Print

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লেখা চিঠি ‘ডাস্টবিনে’ ফেলে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান। চিঠির বিষয়বস্তু ছিল সিরিয়ার উত্তরা-পূর্বাঞ্চলে তুরস্কের সামরিক অভিযান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি’র এক খবরে এ তথ্য জানা যায়।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর পাঠানো ৯ অক্টোবরের সেই চিঠিতে এরদোগানকে উদ্দেশ্য করে ট্রাম্প লিখেছেন, ‘একগুঁয়ে ও বোকার মতো আচরণ করবেন না!’

তুর্কি প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সূত্রের বরাতে বিবিসি জানায়, এরদোগান ওই চিঠি পুরোপুরি অগ্রাহ্য করে ডাস্টবিনে ফেলে দিয়েছেন।

চিঠিতে এরদোগানকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, নিশ্চয়ই আপনি হাজার হাজার মানুষের মৃত্যুর জন্য দায়ী থাকতে চান না। আর আমিও চাই না তুরস্কের অর্থনীতি ধ্বংস করে দেওয়ার দায় নিতে। কিন্তু, প্রয়োজনে আমাকে সেটাই করতে হবে। ইতোমধ্যে আপনি তার কিছু নমুনা দেখেছেন।

চিঠিতে এরদোগানকে উপযোগী সিদ্ধান্ত নেওয়া আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এ ব্যাপারে মানবিক দিক বিবেচনা করে ভেবেচিন্তা সিদ্ধান্ত নিলে ইতিহাস আপনাকে ভালো হিসেবেই মনে রাখবে। আর যদি পরিণতি ভালো না হয়, তবে ইতিহাসে আপনি পরিচিত হবেন খলনায়ক হিসেবে।

গত ৯ অক্টোবর থেকে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাচ্ছে তুরস্ক। এ অভিযানে এখন পর্যন্ত শতাধিক মানুষ নিহত ও প্রায় তিন লাখের মতো মানুষ বাস্তুহারা হয়েছে বলে জানা গেছে। জাতিসংঘের মতে, এ অবস্থা চলতে থাকলে প্রায় সাড়ে চার লাখ মানুষ ঘরহারা হতে পারে।

বিশ্লেষকদের মতে, ওই অঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মধ্য দিয়ে তুরস্ককে সামরিক অভিযানের ‘সবুজ সংকেত’ দিয়েছে যুক্তরাষ্ট্র।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 40 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com