ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তের প্রস্তাব পাস

Print

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত নিয়ে আনুষ্ঠানিকভাবে একটি প্রস্তাবনা পাস করেছে প্রতিনিধি পরিষদ। ফলে অভিশংসন তদন্তের বিষয়ে আর কোনো বাধা থাকল না।

অভিশংসন প্রক্রিয়ায় ডেমোক্রেটিক নিয়ন্ত্রণাধীন প্রতিনিধি পরিষদে এটা ছিল প্রতিনিধিদের জন্য প্রথম পরীক্ষা।

কারণ অভিশংসন তদন্ত নিয়ে এটা ছিলই প্রথম ভোট। আর এতে রিপাবলিকানদের অমত থাকলেও ডেমোক্রেটদের চাপের মুখে তা বাতিল হয়ে গেছে।

প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যরা এই প্রস্তাবের বিরোধিতা করেছেন। এরপরেও এই প্রস্তাবনার পক্ষে ভোট পড়েছে ২৩২টি এবং বিপক্ষে ১৯৬টি। বৃহস্পতিবার এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে।

তবে দুই ডেমোক্রেট অভিশংসন তদন্তের বিরোধিতা করে ভোট দিয়েছেন। অপরদিকে একজন স্বাধীন স্বতন্ত্র সদস্য তদন্তের পক্ষে ভোট দিয়েছেন। অভিশংসন তদন্ত পরবর্তীতে প্রতিনিধি পরিষদে কিভাবে এগিয়ে যাবে সে বিষয়েই এই প্রস্তাবনা। প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন করা হবে কিনা বিষয়টি তা নয়।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি গত আগস্ট থেকে এ বিষয়ে তদন্ত শুরুর নির্দেশ দেন। তখন ভোটাভুটি ছাড়াই এ বিষয়ে কার্যক্রম শুরু হয়েছিল। সে কারণে এই তদন্তকে অবৈধ বলে দাবি করছিলেন রিপাবলিকানরা। কিন্তু সম্প্রতি আদালত সেই দাবি খারিজ করে দেয়। হোয়াইট হাউস এই তদন্তে কোনও রকম সহযোগিতা করবে না বলেও জানিয়েছিল।

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্রেট নেতা জো বিডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্ত করতে ট্রাম্প ইউক্রেনকে চাপ দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে। ইউক্রেসের গ্যাস কোম্পানি বুরিসমায় কাজ করতেন বিডেনের ছেলে। তবে এ বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছেন ট্রাম্প।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 36 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com