ঠিক জানি না, শীত এলেই কেন বাড়ে রেল দুর্ঘটনা

Print

ভবিষ্যতে দুর্ঘটনা এড়াতে রেল কর্তৃপক্ষকে চালকদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ ও আরও সচেতন হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা (বেজপা) এর গভর্নর বোর্ডের ৩৪তম সভায় তিনি এ নির্দেশ দেন।

এর আগে গতকাল সোমবার রাত পৌনে ৩টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেল স্টেশনে চট্টগ্রাম থেকে ঢাকাগামী তূর্ণা নিশীথা ও সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি সংঘর্ষে এখন পর্যন্ত ১৬ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন আরও অর্ধশতাধিক। আহতদের কারও কারও অবস্থা আশঙ্কাজনক। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

সিগন্যাল অমান্য ও রেল কর্তৃপক্ষের অসতর্কতার কারণেই এই দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এ ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমরা ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে পারলাম, কিন্তু রেল দুর্ঘটনা থেকে এই মানুষগুলোকে বাঁচাতে পারলাম না। আমাদের রেলে যারা কাজ করে তাদের এ ব্যাপারে আরও সতর্ক হওয়া উচিত। চালকদেরও উপযুক্ত প্রশিক্ষণ প্রয়োজন।’

তিনি বলেন, ‘ঠিক জানি না, কেন শীত মৌসুম এলেই আমাদের দেশে নয় শুধু, সারা বিশ্বেই রেলের দুর্ঘটনা ঘটতে থাকে।’

এসময় তিনি রেল যোগাযোগকে সবচেয়ে ঝুঁকিমুক্ত ও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা বলেও উল্লেখ করেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 71 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com