ডায়াবেটিক নারীদের মৃত সন্তান প্রসবের ঝুঁকি বেশি

Print

যে সব নারীর ডায়াবেটিসের সমস্যা আছে, তারা অন্য নারীদের চেয়ে বেশি মৃত সন্তান প্রসব করেন বলে নতুন একটি গবেষণায় জানানো হয়েছে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ডায়াবেটিক নারীদের মৃত সন্তান প্রসবের ঝুঁকি সুস্থ নারীদের থেকে চার গুণ বেশি!

গবেষণায় স্কটল্যান্ডের ৪ হাজার ডায়াবেটিক নারীর মেডিকেল তথ্য বিশ্লেষণ করে এই ফলাফল পাওয়া গেছে।

গবেষকেরা বলছেন, রক্তে সুগার লেভেল বেশি থাকলে গর্ভের সন্তান মৃত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

ডায়াবেটিক নারীদের উদ্দেশ্যে চিকিৎসকেরা বলছেন, গর্ভবতী হওয়ার সঙ্গে সঙ্গে ডাক্তার দেখানো উচিত। এমনকি গর্ভধারণ করার আগেও ডায়াবেটিক নারীদের ডাক্তারের পরামর্শ নিতে হবে।

গবেষণায় দেখা গেছে, ১৯৯৮ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ৩ হাজার ৮৪৭ জন ডায়াবেটিক নারী ৫ হাজার ৩৯৩টি সন্তান জন্ম দিয়েছেন।

যাদের টাইপ ওয়ান ডায়াবেটিস আছে, তাদের গর্ভের সন্তান মারা যাওয়ার সম্ভাবনা তিন গুণ। টাইপ টু’দের চার গুণ।

গবেষণায় বলা হয়েছে, সন্তান ধারণের আগে থেকেই শর্করা নিয়ন্ত্রণে সুষম কিন্তু পুষ্টিকর খাদ্যাভ্যাস গড়ে তুলতে প্রয়োজনে পুষ্টিবিদের সাহায্য নেওয়া উচিত ডায়াবেটিক নারীদের। গর্ভধারণ পরিকল্পনা শুরু থেকে গর্ভকালীন ১২ সপ্তাহ পর্যন্ত প্রতিদিন ৫ মিলিগ্রাম ফলিত অ্যাসিড ট্যাবলেট সেবন করতে হবে, যা শিশুর স্নায়ুতন্ত্রের জটিলতা প্রতিরোধে উপকারী। রক্তশূন্যতা থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

গর্ভকালীন বিভিন্ন জটিলতা এড়াতে সঠিক ওজনে আসতে হবে। যাদের বিএমআই ২৭ বা তার বেশি, তাদের ওজন কমানো জরুরি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 36 বার)


Print
bdsaradin24.com