ডায়াবেটিস হলে কী খাবেন কী খাবেন না

Print

ডায়াবেটিস বা বহুমূত্র এমন একটি রোগ- যা আমাদের খাদ্যাভ্যাসের ওপর অনেকাংশেই নির্ভরশীল। ডায়াবেটিস রোগীর খাবার চাহিদা অন্যদের মতোই। তবে সঠিক নিয়ম মেনে না খেলে ঘটে যেতে পারে বড় ধরনের বিপদ। একটি রুটিন মেনে খবার গ্রহণ করলেই ওই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাই এসব রোগী কী কী খাবার খাবেন আর কোন কোন খাবার এড়িয়ে চলবেন, এ বিষয়ে পরামর্শ দিয়েছেন স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের সহকারী অধ্যাপক এবং হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. ডালিয়া সুলতানা-

কী খাবেন:

কার্বোহাইড্রেটের মধ্যে আটা বা ময়দার রুটি খাবেন। ভাতটা একবেলা। তবে তাও পরিমাণমতো। হ সকালের নাশতায় ফল থাকাটা জরুরি। ফলমূল শরীরে ক্যালরির অভাব পূরণ করে এবং তা কোনো ক্ষতি ছাড়াই। কলা, আপেল, কমলা, মাল্টা- এগুলো খাবার তালিকায় রাখতে পারেন। হ উপকারী চর্বি- বাদাম, অলিভ অয়েল, মাছের তেল ইত্যাদি। হ শাকসবজি ও ফলমূল- মূলত টাটকা ও রঙিন শাকসবজি খেতে হবে। হ আঁশযুক্ত খাবার বেশি খেতে হবে। হ দেশীয় মাছ ও মুরগি। চাষের মাছ এড়িয়ে চলবেন। হ ভালো প্রোটিনজাতীয় খাবার- ডিম, পানি মিশিয়ে দুধ, টক দই ইত্যাদি। হ দিনে ছয়বেলা খেতে হবে। তবে অল্প অল্প পরিমাণে।

কী খাবেন না:

কার্বোহাইড্রেটজাতীয় খাবার যেমন- ভাত, আলু কম খেতে হবে। হ স্বাভাবিক তাপমাত্রায় যে প্রোটিনগুলো জমে যায় যেমন- বাটার, ঘি এড়িয়ে চলতে হবে। হ নরমাল সুগার যেমন- চিনি, গ্লুকোজ, মধু খাবেন না। হ ডিপ ফ্রাই খাবার বা অতিরিক্ত মসলায় রান্না করা খাবার। হ প্যাকেটজাত ফাস্টফুড, বিশেষ করে যাতে চিনি, বেকিং করা খাবার ইত্যাদি থাকে। হ সাদা পাউরুটি, কেক, চিনিযুক্ত সেরিয়াল, প্রক্রিয়াজাত চাল খাবেন না। হ প্রক্রিয়াজাত মাছ বা মাংস একদমই খাবেন না। এগুলোয় থাকা মেডিসিন অনেক ক্ষতিকর। হ মিষ্টি দই, দুধের তৈরি ক্রিম, চিজ- এই খাবারগুলো ডায়াবেটিস রোগীদের না খাওয়াই ভালো। হ একবারে বেশি খাবার গ্রহণ করা যাবে না অর্থাৎ পেট একটু খালি রেখে খাবার খেতে হবে। হ আইসক্রিম, সফট ড্রিংকস, চকোলেট- এগুলো খাওয়া যাবে না।

সতর্কতা:

মনে রাখতে হবে- যারা ডায়াবেটিসের জন্য ইনসুলিন ব্যবহার করেন, তাদের অবশ্যই ইনসুলিন নেওয়ার আধা ঘণ্টার মধ্যে খাবার খেয়ে নিতে হবে। না হলে হাইপো অর্থাৎ সুগার ডাউন হয়ে যেতে পারে। তাদের খাবার তালিকা অন্যান্য ডায়াবেটিস রোগীদের মতো হলেও এ ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 24 বার)


Print
bdsaradin24.com