ডিজিটাল তথ্যভাণ্ডারকে সুরক্ষা দেবে ১৪৬ কোটি টাকার প্রকল্প

Print

দেশের ডিজিটাল তথ্যভাণ্ডারকে সাইবার আক্রমণ থেকে রক্ষা করার উদ্যোগ নিচ্ছে সরকার। এ জন্য ‘বিজিডি ই-গভ সিআইআরটি’র সক্ষমতা বৃদ্ধি’ নামের একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ১৪৬ কোটি ৭১ লাখ টাকার এই প্রকল্প বাস্তবায়িত হলে সরকারি দফতরে সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতা বাড়বে এবং জাতীয় গুরুত্বপূর্ণ তথ্য, সর্বোপরি জাতীয় সাইবার নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

সরকারের আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন) মামুন-আল-রশিদ এ প্রসঙ্গে বলেন, ডাটা সেন্টারটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা আমরা প্রতি মুহূর্তে শঙ্কায় থাকি, কখন কী হয়। এখানে নির্বাচন কমিশনের তথ্যসহ সরকারি সব অফিসের তথ্য সংরক্ষিত আছে। আমরা সবসময় সতর্ক অবস্থায় আছি। তারপরও বিভিন্ন স্থান থেকে সাইবার আক্রমণের চেষ্টা চলে। সেসব আক্রমণ থেকে ডাটা সেন্টারকে রক্ষায় এই প্রকল্প ভূমিকা রাখবে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, প্রকল্প প্রস্তাব পাওয়ার পর গত ২২ মে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সভায় মূল্যায়ন কমিটি বেশকিছু সুপারিশ দেয়। ওই সুপারিশের ভিত্তিতে এরই মধ্যে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় তা উপস্থাপন করার প্রস্তুতি নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২৪ সালের জুনের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 20 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com