ডিভাইসের তথ্য সংগ্রহে অ্যাপকে বাধা দেবেন যেভাবে

Print

ব্যবহারকারীদের অজান্তেই ডিভাইস থেকে বিভিন্ন তথ্য নিয়মিত সংগ্রহ করে থাকে বিভিন্ন অ্যাপ। অবস্থানের তথ্যসহ ব্যক্তিগত ছবি এবং গুরুত্বপূর্ণ তথ্যগুলো বিজ্ঞাপনদাতা বা সাইবার অপরাধীদের কাছে পাচার করে। এসব তথ্য কাজে লাগিয়ে চাইলে ব্ল্যাকমেইলসহ নানা প্রতারণাও করা যায়। ডিভাইসে ইনস্টল করা বিভিন্ন অ্যাপের তথ্য সংগ্রহ করার অনুমতি অকার্যকর করে এ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

এ জন্য অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনের Settings অপশনে প্রবেশ করে Apps এ ক্লিক করলেই ডিভাইসে ইনস্টল করা সব অ্যাপ দেখা যাবে। এবার যে অ্যাপটির তথ্য সংরক্ষণ অনুমতি বাতিল করবেন তা নির্বাচনের পর ক্লিক করে Permission section এ প্রবেশ করলেই অ্যাপটি যেসব তথ্য সংরক্ষণ করে সেগুলোর তালিকা দেখা যাবে। এবার প্রতিটি অপশনে Turn off নির্দিষ্ট করতে হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com