ডেঙ্গুর টেস্ট দুই ডায়াগনস্টিক সেন্টারে ২ রকম!

Print

ঝিনাইদহের কালীগঞ্জের সিটি ডায়াগনস্টিক সেন্টারে Dengue NS1 Ag result 1.70 (positive) হলেও একই পরীক্ষা যশোর ল্যাবএইডে করা হলে ওই টেস্ট রিপোর্টে রেজাল্ট নেগেটিভ এসেছে।

দুই প্রতিষ্ঠানের দুই ধরনের রিপোর্টে শঙ্কিত রোগী ও তার পরিবারের সদস্যরা।

ঝিনাইদহের কালীগঞ্জ শহরের বাসিন্দা শিক্ষিকা পারভীন খাতুন জানান, তার মেয়ে স্কুল শিক্ষার্থী রুবাবা জামান দুইদিন ধরে জ্বরে ভুগছিল। রোববার সকালে তাকে কালীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে ডাক্তার সম্পা মোদক Dengue NS1 Ag টেস্ট করার পরামর্শ দেন। সকালেই সিটি ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল সেন্টারে টেস্টটি করা হয়।

রিপোর্ট দেখে রুবাবা ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছে বলে জানান স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক এবং উন্নত চিকিৎসার জন্য তাকে যশোরে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।

পারভিন জানান, টেস্ট রিপোর্টটির ব্যাপারে আরও নিশ্চিত হতে ঢাকায় কর্মরত পরিচিত ডা. কাজী নওশীল নওয়াল আকাশের কাছে পাঠানো (ম্যাসেঞ্জারে) হয়। তিনি রিপোর্টে ডেঙ্গু পজিটিভ রেজাল্টের সঙ্গে ১.৭০ রেঞ্জ দেখে সন্দেহ প্রকাশ করেন। তার পরামর্শে যশোর ল্যাবএইডে একই পরীক্ষা করালে রিপোর্টে রেজাল্ট নেগেটিভ আসে। দুই রিপোর্টের কোনটি সঠিক এই নিয়ে রোগীর পরিবার পরিজন শঙ্কিত অবস্থায় রয়েছে।

তিনি বলেন, যদি ল্যাবএইডের রেজাল্ট সঠিক না হয় এবং সিটি ডায়াগনস্টিকের রেজাল্ট সঠিক হয় তাহলে আমার মেয়ে বিনা চিকিৎসায় মারাত্মক অসুস্থ হয়ে পড়তে পারে। আর যদি ল্যাবএইডের রেজাল্ট সঠিক হয় তাহলে সিটি ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া উচিত। নইলে আমার মতো অনেকেই প্রতারিত হতে পারে। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামানা করেন।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হুসাইন সাফায়েত বলেন, একই টেস্ট দুই প্রতিষ্ঠানে ভিন্ন আসলে কোনটি সঠিক তা নিশ্চিত করে বলা সম্ভব না। বিষয়টি তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে জানান।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 61 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com