ডোমার বাঁশ গবেষণা প্রকল্পের উদ্যোগে ২দিন ব্যাপী প্রশিক্ষণ।

Print

আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি
নীলফামারীর ডোমার বাঁশ গবেষণা প্রকল্পের উদ্যোগে ২দিন ব্যাপী কঞ্চি কলম পদ্ধতিতে বাঁশ চাষ ও বাঁশঝাড় ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।
আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্প, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট আয়োজিত ১৩ ফেব্রুয়ারী বুধবার ডিমলা উপজেলা পরিষদ হলরুমে ২দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনি দিবস অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় প্রধান অতিথি হিসাবে অনুষ্ঠানের উদ্বোধন করেন, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট সিলভিকালচার জেনেটিক্স বিভাগের ভিভাগীয় কর্মকর্তা ড. মোঃ মাহবুবুর রহমান। আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের পরিচালক ড. রফিকুল হায়দারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে, গবেষণা কর্মকর্তা আসাদুজ্জামান, মাহাবুর আলম, ফিল্ড ইনভেস্টিগেটর সোহেল রানা, ফিল্ডম্যান মোনায়েম ভূঞা, কম্পিউটার অপারেটর মাহমুদুল হাসান প্রমূখ বক্তব্য রাখেন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বাঁশ চাষ ও বাঁশঝাড় ব্যবস্থাপনা, বাঁশের উৎপাদন বৃদ্ধি ও ব্যবহার বিষয়ক গবেষণা জোরদার করণ এবং স্থানীয় জনগণের দক্ষতা বৃদ্ধি ও অর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভুমিকা রাখা এ প্রকল্পের মূল উদ্দেশ্য। উক্ত কর্মশালায় এলাকার বাঁশ চাষী, বাঁশ ব্যবসায়, নার্সারি মালিক ও বন বিভাগের সামাজিক বনায়নের সুবিধাভোগী ৩০জন প্রশিক্ষনার্থী এতে অংশ নেয়। এ প্রকল্পের আওতায় রংপুর বিভাগের ৮টি জেলার ৫৮টি উপজেলায় বাঁশ চাষ ও ব্যবহার বিষয়ে মোট ৬০টি প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে এবং এতে প্রায় ১হাজার ৮শতজন সুবিধাভোগী প্রশিক্ষনার্থী অংশ নেবে বলে কর্তৃপক্ষ জানান।
#
আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 134 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com