ড্যাশ-৮ রানওয়ে থেকে ছিটকে স্টপওয়েতে

Print

সৈয়দপুর বিমানবন্দরে বিমানের ড্যাশ-৮ উড়োজাহাজ অবতরণের পরই রানওয়ে থেকে ছিটকে দূরত্বে চলে যাওয়ার ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সিভিল এভিয়েশন অথরিটি থেকে দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে ঘটনার রাতেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গঠিত তদন্ত কমিটি ড্যাশ-৮ ফ্লাইটের বিদেশী পাইলট ক্যাপ্টেন ইয়ারকিং এবং ও ফার্স্ট অফিসার মাহমুদ দাসের ডোপ টেস্ট (প্রস্রাবে মাদক পরীক্ষা) করে। তবে তাদের দু’জনের রিপোর্টই স্বাভাবিক পাওয়া গেছে। তার পরও সিভিল এভিয়েশন অথরিটি থেকে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন না আসা পর্যন্ত পাইলট এবং ফার্স্ট অফিসারকে কোনো ফ্লাইট পরিচালনার দায়িত্ব না দিয়ে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছে বিমান কর্তৃপক্ষ।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গত শুক্রবার বিকেলে ৪৬ জন যাত্রী নিয়ে বেলা ৫টা ৪৪ মিনিটে বিমানের ড্যাশ-৮ উড়োজাহাজ সৈয়দপুর বিমানবন্দরে অবতরণের সময় বিমানটি নির্ধারিত জায়গায় না থেমে রানওয়ের শেষ সীমানার বাইরে স্টপওয়ে এলাকায় গিয়ে থামে। এতে ওই বিমানে থাকা যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। নিরাপত্তারক্ষীদের সহায়তায় পরবর্তীতে সব যাত্রীকে নিরাপদে নামিয়ে আনা হয়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

সৈয়দপুর বিমানবন্দর ম্যানেজার সুশান্ত দত্ত ঘটনার রাতে নয়া দিগন্তকে বলেছিলেন, যখন বিমানটি অবতরণ করে তখন রানওয়ে এলাকা বৃষ্টিবিঘিœত ছিল। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রানওয়ে থেকে এয়ারক্রাফটটি ১০ মিটারের মতো দূরের স্টপওয়ে এলাকায় চলে গিয়েছিল। এতে তেমন কোনো সমস্যা হয়নি। রাতেই আবার যাত্রী নিয়ে উড়োজাহাজটি স্বাভাবিকভাবে ঘুরিয়ে পাইলট ঢাকার উদ্দেশ চলে গেছেন বলে জানান তিনি।

তবে বিমানবন্দর সংশ্লিষ্টদের কাছ থেকে জানা গেছে, যদিও এয়ারক্রাফটেরর কোনো ক্ষতি হয়নি; তার পরও নিয়ম অনুযায়ী এয়ারক্রাফটের পরীক্ষা-নিরীক্ষা করার পরই ফ্লাইট ঢাকায় ওড়ার কথা ছিল। কিন্তু পাইলট এবং ফার্স্ট অফিসার কোনো নিয়ম না মেনে ঢাকায় চলে আসেন। এ কারণে সদ্য নিয়োগ পাওয়া পরিচালক ফ্লাইট অপারেশন ওই পাইলট ও ফার্স্ট অফিসারকে আপাতত কোনো ফ্লাইট পরিচালনা থেকে বিরত রাখার নির্দেশনা দিয়েছেন। গতকাল পর্যন্ত তাদের কোনো ফ্লাইট পরিচালনা করতে দেয়া হয়নি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 35 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com