ঢাকার দোহারে জলাতঙ্ক নির্মূলে কুকুরের টিকাদান প্রকল্প

Print

দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর তত্বাবধানে জলাতঙ্ক নির্মূল ব্যবহারে কুকুরের টিকাদান ( এমডিভি) কার্যক্রম ২০১৯ এর অংশ হিসেবে ঢাকার দোহারে জলাতঙ্ক নির্মূলে কুকুরের টিকা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সোমবার থেকে এ কার্যক্রম শুরু হয়েছে বলে জানা যায়। দোহার উপজেলায় অাটটি ইউনিয়ন ও একটি পৌরসভায় টিকাদন কার্যক্রমে ২১ টি টিমে ১ জন করে সুপার ভাইজার, ১ জন ডাটা কালেক্টর, সহ ৬ জন কর্মী করে প্রায় ১২৬ জন কাজ করছে জলাতঙ্ক টিকাদান কার্যক্রমে।

এরই অংশ হিসেবে সোমবার সরজমিনে গিয়ে দেখা যায়, সুতারপাড়া ইউনিয়নের চান্দার বাজারে এলাকায় জলাতঙ্ক নির্মূলের টিকা দানের একটি টিম কাজ করছে। যার ডাটা কালেক্টর হিসেবে অাছেন কায়ছার অাহমেদ চৌধুরী, এক্সপার্ট ডগ কেচার অালেক, লোকাল ডগকেচার মোহাম্মদ অালেক, ভলানটিয়ার অাব্দুল খালেক। তারা জানান দোহার থানায় প্রায় ৩ হাজার কুকুরকে এ টিকা দেওয়া হবে। এবং অাজ দোহার বাজার থেকে কাটাখালী পর্যন্ত ১২০ টি কুকুরকে টিকা দেওয়ার কথা রয়েছে। চান্দার বাজার পর্যন্ত ১০ টি কুকুরের টিকা দেওয়া হয়েছে।

কাউছার জানান, জলাতঙ্ক নির্মূলে একসাথে কুকুরের কামড়ে জলাতঙ্ক হতে পারে, কুকুরে কামর দিলে ক্ষত স্থানে ক্ষারযুক্ত সাবান দিয়ে ধুয়ে ফেলুন। ১৫ মিনিট ধুয়ে ফেললে জলাতঙ্ক ঝুকি কমে এবং দ্রুত টিকা দিন। জেলা সদর হাসপাতালে টিকা পাওয়া যায়।

জুনেটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম সিডিসি, স্বাস্থ্য অধিদপ্তর একটি কার্যক্রম।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 30 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com