ঢাবি ভর্তি পরীক্ষায় পাসের হার এত কম

Print

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় নিম্ন পাসের হার অব্যাহত রয়েছে। ২০১৯-২০ শিক্ষা বর্ষে অনার্সে ভর্তি পরীক্ষায় বিজ্ঞান, কলা, ব্যবসায় প্রশান ও সমন্বিত ‘ঘ’ ইউনিট মিলে চারটি ইউনিটে গড় পাসের হার ১৭ দশমিক ১০ ভাগ। অর্থাৎ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ৮২ দশমিক ৯০ ভাগ পাস নম্বরই তুলতে পারেনি। অথচ এসব শিক্ষার্থীর অনেকেই এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষা বর্ষে ভর্তি পরীক্ষায় ‘ক’, ‘খ’ ও ‘গ’ তিনটি ইউনিটে গড় পাসের হার ছিল ১২ দশমিক ৬৭। অর্থাৎ গত বছর ভর্তি পরীক্ষায় ৮৭ দশমিক ৩৩ ভাগ শিক্ষার্থী পাস নম্বর তুলতে পারেনি। ২০১৬-২০১৭ শিক্ষা বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ‘ক’, ‘খ’ ‘গ’ ও ‘ঘ’ ইউনিটে গড় পাসের হার ছিল মাত্র ১০। ওই বছর ৯০ ভাগ পরীক্ষার্থী পাস নম্বর তুলতে ব্যর্থ হয়।

গত কয়েক বছর ধরে এসএসসি ও এইচএসসিসহ বিভিন্ন পাবলিক পরীক্ষায় ব্যাপক পাসের হার ও বিপুলসংখ্যক শিক্ষার্থীর জিপিএ ৫ পাওয়ার ঘটনা ঘটে। কিন্তু একই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এসব জিপিএ পাওয়া শিক্ষার্থীর ব্যাপকহারে পাস নম্বরও তুলতে না পারায় প্রশ্নবিদ্ধ হয় শিক্ষার মান। দেশজুড়ে আলোচনার বিষয় হয়ে দাঁড়ায় এ বিষয়টি।

গত ১৭ জুলাই প্রকাশিত হয় ২০১৯ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। এ পরীক্ষায় ১০ বোর্ডে গড় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। জিপিএ ৫ পায় ৪৭ হাজার ২৮৬ জন শিক্ষার্থী।

গত ৬ মে প্রকাশিত হয় ২০১৯ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। ২০১৮ সালে পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এবার মোট জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গত বছর জিপিএ ৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 40 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com