ঢাবি হলের চিত্র পাল্টাতে ভিপি নুরের কয়েক দাবি

Print

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে সুষ্ঠু পরিবেশ ফেরাতে বেশ কয়েকটি প্রক্রিয়া অনুসরণের আবেদন জানিয়েছেন ডাকসু ভিপি নুরুল হক নুর। শনিবার হল প্রোভোস্ট বরাবর পাঠানো চিঠিতে এই আবেদন জানান তিনি।

চিঠিতে আবাসিক হল থেকে অছাত্র ও বহিরাগতদের উচ্ছেদ এবং মেধা ও প্রয়ােজনীয়তার ভিত্তিতে ১ম বর্ষ থেকে সিট দেয়ার আহ্বান জানান নুর। সিট প্রদানের ক্ষেত্রে প্রশাসনিক প্রক্রিয়া অনুসরণের অনুরোধ করেন তিনি। নিরাপত্তা নিশ্চিতকরণে হলের আশপাশসহ প্রতিটি ফ্লোরকে সিসিটিভির আওতায় আনার কথাও বলেন ডাকসু ভিপি।

নুর লিখেন, দৈনিক পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী গত ৭ বছরে আবাসিক হলগুলােতে ২৮২ জন শিক্ষার্থীর নির্যাতিত হওয়ার খবর প্রকাশিত হয়েছে। এছাড়া গত ৯ অক্টোবর হাজী মুহম্মদ মুহসীন হলের ১২১ নং কক্ষ থেকে অস্ত্র ও মাদকসহ দুই জনকে গ্রেফতার, ৯ সেপ্টেম্বর ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের প্রটোকল দেওয়া ও গেস্টরুমে উপস্থিত না হওয়ায় ৩২ জন শিক্ষার্থীকে রাতভর কক্ষের বাইরে রেখে ৪টি কক্ষে তালা দেওয়া, ২৫ জুলাই মুক্তিযােদ্ধা জিয়াউর রহমান হলের ২৪ জন শিক্ষার্থীকে ২১২ নং কক্ষে মারধর এবং একই মাসের ১৫ তারিখে মাস্টারদা সূর্যসেন হলের ২৩৭ নং কক্ষে শিক্ষার্থীদেরকে গেস্টরুমে নির্যাতনের জেরে একজনকে কামড় দেওয়ার ঘটনা ঘটেছে; যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের শঙ্কা তৈরি করেছে।

নুর বলেন, আবাসিক হলগুলােতে অছাত্র ও বহিরাগতদের অবস্থানের পাশাপাশি বিভিন্ন ছাত্র সংগঠনের দ্বারা শিক্ষার্থীদের হলে উঠানাে ও নির্যাতনের বিষয়টি গণমাধ্যমে উঠে এসেছে। যে কারণে মাননীয় প্রধানমন্ত্রীও পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলােতে অছাত্র ও বহিরাগত উচ্ছেদ এবং শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে অভিযান চালানাের প্রয়ােজনীয়তার কথা ব্যক্ত করেছেন। গত ৯ অক্টোবর উপাচার্যের সভাপতিত্বে প্রভােস্ট কমিটির মিটিংয়ে ১ম বর্ষ থেকে শিক্ষার্থীদেরকে প্রশাসনিকভাবে সিট প্রদান ও মাস্টার্স শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে হলত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 31 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com