তবু ফুটপাতে ‘রাজার হালে’ বাইকাররা!

Print

পুলিশের কঠোর আইন প্রয়োগ, জনসচেতনতামূলক ক্যাম্পেইন ও ব্যাপক সমালোচনার পরেও থামানো যাচ্ছে না ফুটপাতে মোটরসাইকেল চালানোর মতো অপরাধ। প্রচলিত আইনের পাশাপাশি সরকারের পক্ষ থেকে বিশেষ আইন তৈরির উদ্যোগ নেওয়া হলেও ফুটপাতে মোটরসাইকেল ওঠানো থেকে নিবৃত হচ্ছেন না রাজধানী ঢাকার বাইকাররা। অ্যাপসভিত্তিক বাইকসেবা শুরুর পর এটা বেড়েছে আরও।

রাজধানীর মহাখালী, তেজগাঁও সাতরাস্তা, পল্টন, গুলশানহ অধিকাংশ গুরুত্বপূর্ণ এলাকার সড়কে ফুটপাতে বাইক ওঠা নিত্যনৈমিত্তিক ঘটনা। মঙ্গলবার (২৮ মে) এসব এলাকায় সরেজমিনে দেখা যায় বাইকাররা ফুটপাতকে রীতিমতো নিজেদের লেনের মতো ব্যবহার শুরু করেছেন। ফুটপাত দিয়ে সাধারণ মানুষ হাঁটলে থাকলে তারা পিছন থেকে ক্রমাগত হর্ন দিতে থাকে। প্রতিবাদ করলেও উল্টো কটূ কথা শুনতে হয় হেঁটে চলাচলকারীদের।

অথচ সড়ক পরিবহন আইন-২০১৭ এর খসড়ায় এমন অপরাধের জন্য কঠোর আইনের সুপারিশ করা হয়েছে। গত মার্চে খসড়া আইনটি মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনও দেওয়া হয়, যা এখন সংসদে পাস হওয়ার অপেক্ষায় রয়েছে। আইনটির ৪০ ধারায় সুপারিশ করা হয়েছে, ফুটপাতে বাইক নিয়ে উঠলে চালকের তিন মাসের জেল অথবা তিন লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে।

ফুটপাতে বাইকএছাড়াও প্রচলিত মোটরযান নিয়ন্ত্রণ আইন-১৯৮৮ কার্যকর আছে এখনও। সেই আইন অনুযায়ী, এমন অপরাধের জন্য মোটরসাইকেলচালকদের মামলাও দিচ্ছে পুলিশ। কিন্তু সেগুলো খুব একটা আমলে নিচ্ছেন না চালকেরা। কোনো পথচারী এমন অপরাধের প্রতিবাদ করলে উল্টো তাদেরকেই অপদস্ত করেন অনেক বাইকচালক। আইনটিতে আরোপিত শাস্তি কম হওয়ায় বাইকচালকদের এমন ঔদ্ধত্য বলে মনে করেন পুলিশ ও পথচারীরা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 34 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com