তালেবানের বিরুদ্ধে যুদ্ধে তিন মাসে রেকর্ড হতাহত

Print

চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে তালেবানের বিরুদ্ধে যুদ্ধে ৪ হাজার ৩১৩ জনেরও বেশি বেসামরিক লোক হতাহত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টেবর) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএমএ)।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের একই সময়ের তুলনায় এ সংখ্যা ৪২ শতাংশ বেড়েছে। জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ১ হাজার ১৭৪ জন নিহত এবং আহত হয়েছে ৩ হাজার ১৩৯ জন। গত তিন মাসে ৭৮৫ জন বেসামরিক ব্যক্তি নিহত এবং ১ হাজার ২৫৪ জন আহত হয়েছে। সব মিলিয়ে চলতি বছরে আফগানিস্তানে মোট হতাহতের সংখ্যা ৮ হাজারেরও বেশি।

এতে আরও বলা হয়েছে, গত মাসে আফগানিস্তানের নির্বাচনী সহিংসতায় ৮৫ জন সাধারণ নাগরিক নিহত এবং ৩৭০ জনের বেশি আহত হয়েছে।

আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা তাদামিচি ইয়ামামোতো বলেন, এমন উচ্চ হারে বেসামরিক লোকের হতাহতের ঘটনায় বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে সাধারণ মানুষকে বাঁচাতে সব পক্ষকেই সচেষ্ট হতে হবে।

দুই দশক ধরে যুক্তরাষ্ট্র সমর্থিত কাবুল সরকারের বিরুদ্ধে যুদ্ধ করছে তালেবান বিদ্রোহীরা। গত কয়েক বছরে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র তাদের সেনাবাহিনী সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিলে আত্মঘাতী বোমা হামলার ঘটনা বেশি ঘটতে শুরু করে।

আফগানিস্তানে হতাহতের সংখ্যা প্রায় বেড়ে যাওয়ার কারণ হিসেবে সরকারবিরোধী উপাদান দেখছে জাতিসংঘের সহায়তা মিশন। যদিও সরকারি বাহিনীর কারণেও এ হতাহতের পরিমাণ ২৬ শতাংশ বেড়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 43 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com