তিন সিটি ভোটে অংশ নেবে বিএনপি

Print

আগামীতে স্থানীয় সরকারসহ সব নির্বাচনেই অংশ নেবে বিএনপি। দলের হাইকমান্ড এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক বিশ্বে ‘সন্ত্রাসী’ দলের তকমা মুছতে গণতন্ত্রের দায়বদ্ধতা থেকেই এ সিদ্ধান্ত নেওয়া হয়। দলের সিনিয়র একাধিক নেতা জানান, গণতান্ত্রিক আন্দোলনের ন্যূনতম স্পেস তারা পাচ্ছেন না। সেক্ষেত্রে নির্বাচনই একমাত্র ইস্যু হতে পারে। নেতা-কর্মীদের চাঙ্গা রাখার পাশাপাশি মাঠে সক্রিয়ও করা হবে ভোটের রাজনীতিতে।

তাই সামনে যত প্রতিকূল পরিবেশই আসুক, সব নির্বাচনেই অংশ নেবে দলটি। এ ছাড়া নির্বাচনের মাধ্যমে ক্ষমতা পরিবর্তনে বিশ্বাসী বিএনপি। এরই অংশ হিসেবে সামনে একসঙ্গে ঢাকা সিটি করপোরেশন উত্তর, ঢাকা সিটি করপোরেশন দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনেও অংশ নেবে দলটি। ২০১৫ সালের ২৮ এপ্রিল প্রথমবারের মতো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। একই দিনে ভোট হয় চট্টগ্রাম সিটি করপোরেশনেও।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী, পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার ১৮০ দিনের মধ্যে ভোট করতে হবে। সে হিসেবে আগামী নভেম্বর থেকে এপ্রিলের মধ্যেই তিন সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। বিএনপির সিনিয়র একাধিক নেতা জানান, নেতা-কর্মীদের চাঙ্গা রাখতে মাঠে হয় কর্মসূচি থাকবে, নয়তো ভোটের রাজনীতি থাকতে হবে। যেহেতু এখন কর্মসূচি নেই, তাই নির্বাচনের মাঠে থাকাই শ্রেয়। তাই সামনে স্থানীয় সরকারসহ সব ধরনের নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সর্বশেষ উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্তও সঠিক ছিল না। কারণ, গণহারে বহিষ্কারের পরেও অনেক তৃণমূল নেতাকে নির্বাচন থেকে সরিয়ে আনা যায়নি। যেহেতু সংগঠনকে শক্তিশালী করে জাতীয় নির্বাচনের দাবি আদায়ে আন্দোলনে যেতে হবে, তাই নির্বাচন বর্জন করে সংগঠনকে দুর্বল করার সিদ্ধান্ত আর বিএনপি নিতে চায় না। ভোটে বিজয়ী হলে ভালো না হলে ভোট ডাকাতি বা কারচুপির অভিযোগের ইস্যু নিয়েও রাজনীতি করা যায়। এতে তৃণমূলের হাতে ইস্যু তুলে দেওয়া যায়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 58 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com