থ্রিলারকেও হার মানায় যে ‘সাইবার ক্রাইম’

Print

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তার পরিচিতি তিনি র‌্যাবের ডিএডি। ফেসবুকের বন্ধু তালিকার সবাই তাকে এমনটাই জানেন। আসলে তার পরিচয় তিনি ভয়ঙ্কর সাইবার ক্রিমিনাল। তার একেকটা সাইবার ক্রাইম থ্রিলারকেও হার মানায়। তার সাইবার ক্রাইমের শিকার র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তা, দেশের নামকরা সেলিব্রেটি, মিডিয়াকর্মী, ভার্সিটি পড়–য়া ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সাধারণ ঘরের গৃহিণী পর্যন্ত।

তবে তার টার্গেটে বেশি থাকেন নারীরাই।ভয়ঙ্কর এই সাইবার ক্রিমিনালের নাম মাহফুজুর রহমান নবীন (২৮)। তিনি হবিগঞ্জ জেলার বাহুবল থানার মোহাম্মদনগর তিতারকোনা গ্রামের মৃত ইজাজুর রহমানের ছেলে। বুধবার র‌্যাব-৯-এর এএসপি মো. আনোয়ার হোসেন শামীমের নেতৃত্বে বাড়ির পাশর্^বর্তী আবদুল্লাহপুর থেকে তাকে আটক করা হয়েছে। আটকের পর একে একে বেরিয়ে এসেছে তার ভয়ঙ্কর প্রতারণার কাহিনি।

র‌্যাব জানায়, নবীন টার্গেট করে বিভিন্নজনের ফেসবুক আইডি হ্যাক করতেন। বিশেষ করে নারীদের আইডি হ্যাক করে তাদের ব্যক্তিগত ছবি, ভিডিও ডাউনলোড করতেন। এরপর আপত্তিকর ছবি ও ভিডিওতে ওই নারীর মাথার অংশ বসিয়ে ব্ল্যাকমেইল করে অর্থ আদায় করতেন। এ ছাড়া আইডি হ্যাক করে আইডির মালিকের পরিচিতজনদের কাছ থেকেও নানা কৌশলে অর্থ আদায় করতেন নবীন। র‌্যাব জানায়, সাইবার ক্রাইমের মাধ্যমে নবীন ব্ল্যাকমেইল করে অনেক স্বামী-স্ত্রীর সংসার ভেঙেছেন।

অনেকের ভালোবাসার সম্পর্কের ইতি ঘটিয়েছেন। টাকার বিনিময়ে অন্যের হয়েও সাইবার ক্রাইম করতেন নবীন। তার ক্রাইম থেকে বাদ যাননি প্রধানমন্ত্রী, সরকারের বিভিন্ন মন্ত্রী ও বিদেশি সরকারপ্রধানরাও। ছবি, ভিডিও বিকৃত করে ফেসবুকে তাদের অবমাননা করতেন সাইবার ক্রিমিনাল নবীন। ধর্ম নিয়েও ফেসবুকে বিষোদ্্গার করতেন তিনি। আটকের পর তার ডিজিটাল প্রতারণার কৌশল দেখে হতভম্ব বনে যান র‌্যাব কর্মকর্তারা।

র‌্যাব কর্মকর্তা, টেলিভিশনের জনপ্রিয় উপস্থাপিকা থেকে শুরু করে দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফেসবুক আইডি হ্যাক করে ব্ল্যাকমেইল ও অর্থ আদায়ের বিষয়টি অবলীলায় স্বীকার করেছেন তিনি। সর্বশেষ তিনি চিত্রনায়িকা মৌসুমী ও সংগীতশিল্পী কৌশিক হাসানের ফেসবুক আইডি হ্যাক করার চেষ্টা করছিলেন বলে র‌্যাবকে জানিয়েছেন নবীন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com