‘দাঁড়িয়ে প্রস্রাব করা ভালো, না বসে ভালো’?

Print

‘দাঁড়িয়ে প্রস্রাব করা ভালো, না বসে ভালো’? যেহেতু পুরুষের দাঁড়িয়ে বা বসে দুইভাবেই প্রস্রাব করার অপশন আছে তাই প্রশ্নটা একজন প্রাপ্তবয়স্ক পুরুষ মানুষের জন্য। শুধু একটা অভ্যাসের কারণে নিজের অজান্তেই কি আপনি কি ব্লাডারে পাথর বা প্রোস্টেট ক্যান্সারের মতো রোগীতে পরিণত হচ্ছেন?

পশ্চিমের মতো আমাদের দেশেও অনেক ইউরিনাল দেখা যায় যা শুধু দাঁড়িয়ে প্রস্রাব করার জন্য। সারা বিশ্বজুড়ে লাখ লাখ পুরুষ দাঁড়িয়ে প্রস্রাব করে। কিন্তু মজার ব্যাপার হচ্ছে এই নিয়ে অনেক গবেষণা হয়েছে এবং গুরুত্তপুর্ন জার্নালেও পাবলিশ হয়েছে। এই লিখায় লিংক সহ প্রায় ৪৩ টি মেডিক্যাল জার্নালের একটা সামারী দেয়ার চেষ্টা করব, যারা আরো জানতে চান তাদের জন্য।
তার আগে বলি নেই, আপনি কি মাঝে মাঝে বা প্রায় সময় নিম্নের উপসর্গে ভোগেন যেমন (ক) প্রস্রাব হওয়ার কিছুক্ষনের মধ্যেই আবার হবে মনে হয়? (খ) ডায়াবেটিস নাই কিন্তু ঘন ঘন কিন্তু কম পরিমানে প্রস্রাব হয়? (গ) প্রস্রাব শেষ হওয়ার পরেও ফোটা ফোটা ড্রপিং হয় (ঘ) তীব্র বেগ অনুভব করছেন কিন্তু প্রস্রাব আসতে সময় লাগে ? (ঙ) দুর্বল ফ্লো এবং থেমে থেমে প্রস্রাব হচ্ছে ? উপসর্গগুলো যদি বেশীরভাগ মিলে যায় তাহলে সম্ভবত আপনি LUTS (Lower Urinary Tract Symptoms) এ ভুগছেন। ইউরিনারী ব্লাডার (যেখানে প্রস্রাব জমা হয়) , প্রোস্টেট আর ইউরেথ্রা (মুত্রনালী) এই তিনটি অংশ নিয়ে Lower Urinary Tract ঘটিত যার প্রধান কাজ হচ্ছে প্রস্রাবকে ঠিক মতো বডি থেকে বের করে দেয়া। যখন এই তিনটি অংশের কোনটিতে সমস্যা হয় তখন উপরের সমস্যাগুলোতে পড়তে হয়।

দাঁড়িয়ে প্রস্রাব করলে, ব্যাক সাইডের ও পায়ুপথের মাসলগুলোকে বেশ জোর দিয়ে হয় বা কন্ট্রাকশন ঘটে ফলে ব্লাডারের গায়ে চাপ পড়ে। এতে একটা নেগেটিভ ইউরোডাইনামিক্স এর তৈরি হয় এবং প্রোস্টেট গ্ল্যান্ড বড় হয়, সব প্রস্রাব বের হয়না, কিছু প্রস্রাব ব্লাডারে রয়ে যায়। বহুদিন এই অভ্যাসের ফলে ব্লাডারে পাথর জমে এমনকি প্রোস্টেট সমস্যা যেমন প্রোস্টেট ক্যান্সার হতে পারে। ৩০ বছর পর্যন্ত দাঁড়িয়ে প্রস্রাবে তেমন কোন প্রভাব পড়ে না তার পরই ধীরে ধীরে LUTS সমস্যা দেখা দেয়। বসে প্রস্রাব করলে এই সমস্যা থেকে দূরে থাকা যায়।

তিনটা মেডিক্যাল প্যারামিটারঃ Maximum urinary flow rate (Qmax), Voiding time (TQ) এবং Post-void residual volume (PVR) এর ওপর ভিত্তি করে দেখা গেছে যে বসে প্রস্রাব করা সাস্থের জন্য ভালো

তবে এই প্রসঙ্গে অনেকে অনেকরকম তর্ক করেন। যেমন আমার আমেরিকান বন্ধু বলেছিলেন ‘ট্রু জেন্টেলম্যানরা দাঁড়িয়ে প্রস্রাব করে’। ২০১৫ সালে জার্মান কোর্ট পুরুষদের দাঁড়িয়ে প্রস্রাবের অনুমতি দেয়। কিন্তু ইসলামে দাড়িয়ে প্রস্রাব করা নিষেধ করেছে।
এখন আপনি ডিসিশন নেন, দাঁড়িয়ে প্রস্রাব করবেন না বসে? -Sharifur Rahman, Pharmacist, 16.9.19

Ref:
https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC4106761/
https://www.healthymale.org.au/mens-health/urinary-problems-luts
https://www.bbc.com/news/world-europe-30937492

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 34 বার)


Print
bdsaradin24.com