দূষণেও হতে পারে ডায়াবেটিস, জানালো চীনা গবেষণা

Print

অস্বাস্থ্যকর খাবার থেকে ওবেসিটি, রাতজাগা থেকে মানসিক উদ্বেগ, এমন অনেক কারণকেই ডায়াবেটিসের জন্য দায়ী করে থাকেন চিকিত্‍‌সকরা। কিন্তু কখনোই দূষণের কথা বলেন না। এর আগে কোথাও, কোনো জার্নালে বা গবেষণায় ডায়াবেটিসের জন্য দূষণকে কাঠগড়ায় তোলা হয়নি। ফলে দূষণের সঙ্গে রক্তশর্করার সম্পর্ক অজানই ছিল এতদিন।

সম্প্রতি চীনা গবেষকরা দাবি করেন, ডায়াবেটিসের সঙ্গে দূষণের সম্পর্ক রয়েছে। ৮৮ হাজার চিনা যুবক-যুবতীর উপর গবেষণা চালিয়ে তারা এই সিদ্ধান্তে আসেন। তাঁরা বলছেন, বায়ুতে দূষণসৃষ্টিকারী PM2.5-এর মাত্রা যত বাড়বে, ডায়াবেটিসের ঝুঁকিও সেই হারে বাড়বে। অর্থাত্‍‌ বায়ুদূষণ যেখানে যত বেশি, সেখানে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যাও বেশি।

২০০৪ থেকে ২০১৭ পর্যন্ত এই সমীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছে গবেষক দলটি। বেজিংয়ের ফুয়াই হাসপাতালের বিশেষজ্ঞদের সঙ্গে এই গবেষণায় শামিল হয়েছিলেন আমেরিকার এমোরি ইউনিভার্সিটির একটি দলও। গবেষকরা আশাবাদী, তাদের এই গবেষণা ভবিষ্যতে ডায়াবেটিস নিয়ন্ত্রণের রূপরেখা তৈরিতে সাহায্য করবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 46 বার)


Print
bdsaradin24.com