দোহারে আমিষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখছে,” মেসার্স রেজা- ফার্মিং।

Print

মহিউল ইসলাম পলাশ, দোহার প্রতিনিধি।
দোহার উপজেলার মানুষের আমিষের চাহিদা পূরণের লক্ষ মাথায় রেখে উত্তর শিমুলিয়া গ্রামের মোঃ ছন্দু খালাসীর সুযোগ্য পু্ত্র মোঃ রেজাউল কবীর খালাসী (৩৮) উত্তর শিমুলিয়া গ্রামের শেষ প্রান্তে প্রায় ৩০ একর জমির উপর গড়ে তুলেছেন মেসার্স রেজা- ফার্মিং।
তিনি জানান, প্রায় ১০ বছরের শ্রমে ও ঘামে তিলে তিলে গড়ে তুলেছি আজকের এই খামার। বর্তমানে আমার খামারে ১০ থেকে ১২ জন শ্রমিক কাজ করে সারা বছর। আমার খামারটি সাজিয়েছি একটু আলাদা ভাবে। পুকুরে ও বিলে করছি মাছের চাষ। সেখানে বিভিন্ন প্রজাতীর মাছ আছে যেমন, রুই, কাতলা, মৃগেল, তেলাপিয়া, বাটা, পুটি, সিলবারকার্প, গ্লাসকার্প, মিররকার্প ইত্যাদি। মৎসখাতে বাৎষরিক আমার ৮০ লক্ষ টাকা খরচ হয় এবং ১ কোটি ৫ লক্ষ টাকা বিক্রি করতে পারি।
তিনি আরও জানান, আমার খামারের চার পাশে গড়ে তুলেছি সবজি ও ফলের বাগান। সেখানে আছে আম, কলা, লিচু, শশা, লাউ, বারমাসি তরমুজ, পেপে, পেয়ারা, ও আখ। এছারা দুধ ও মাংস উৎপাদনের জন্য আছে ডেইরি ফার্ম। এখানে আছে ১২ টি মন্ডী জাতের গাভী এবং নেপালী, শাহওয়াল ও অস্ট্রিয়া জাতের ২৬ টি শাড়। প্রতিটি গাভী দৈনিক ২৭ থেকে ২৮ লিটার দুধ দেয়। এই  খাতে আমার বছরে ৫০ লাখ টাকা ব্যয় হয় এবং ৭০ লাখ টাকা বিক্রি হয়।
তিনি বলেন, আমার নিজ জমি ১০ একর এবং ২০ একর লিছ নিয়েছি। সেই সাথে বেসরকারি কিছু ব্যাংক থেকে লোনও নিয়েছি। যদি সরকারী ব্যাংক থেকে সি সি লোন পেতাম তা হলে হয়তো আরও বিস্তার করতে পারতাম আমার খামারটির।
এছারা তিনি আরও বলেন, আমি দুইবার পুরুষ্কার পেয়েছি একজন সফল কৃষক হিসেবে। একটি ঢাকা জেলা মৎস্য অধিদপ্তর থেকে আর একটি দোহার উপজেলা কৃষি কর্মকর্তার অফিস থেকে। সকলে আমার জন্য দোয়া করবেন আমি যেন আরও ভাল করতে পারি। আমাকে অনুসরণ করে অনেকে এগিয়ে আসছে মৎস্য ও পশু পালনে।

 

 

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 456 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com