দোহারে খান বাড়ির ধানের গোলায় ৭ মার্চের ভাষণের রেকর্ড লুকানো ছিল

Print
ঐতিহাসিক ভাষণ
৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ

১৯৭১ সালের ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের রেকর্ড পাকিস্তানি হানাদার বাহিনীর হাত থেকে রক্ষা করতে ঢাকা থেকে দোহারে এনে লুকিয়ে রাখা হয়। এরপর ভারতে নেয়া হয়। পরে ভারত থেকে কপি আকারে ফেরত আনা হয়। এমন তথ্যই সম্প্রতি একটি অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে।

আবুল খায়ের নামে এক অভিনেতার পরামর্শে তার ভাগ্নি জামাতা অধ্যক্ষ রেজাউর রহমানের বাড়ি চরকুশাই নেয়া হয় রেকর্ডটি। রেজাউরের বাবা দানেছ খান ও চাচা ছিলেন উমেদ খান। তাদের বাড়ির ধানের গোলার ভেতর ভিডিও রেকর্ডটি লুকিয়ে রাখা হয়- যাতে পাকবাহিনী ও তার দোসররা কেউ সেটা নষ্ট বা ধ্বংস করতে না পারে। দেশে যুদ্ধ চলাকালীন তিনি ঢাকা থেকে পালিয়ে ভাষণের রেকর্ড নিয়ে চলে আসেন দোহারের চরকুশাই খান বাড়িতে।

আমজাদ আলী খানের ভাষ্যমতে জানা যায়, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ভিডিও ধারণ হয়েছিল পাকিস্তান সরকারের ক্যামেরায়। অনেকের চোখ ফাঁকি দিয়ে তা ডেভেলপ করার পর জীবনের ঝুঁকি নিয়ে রক্ষা করা হয় পাকিস্তানি হানাদের থাবা থেকে।

তৎকালীন পূর্ব পাকিস্তান সরকারের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরে কর্মরত কয়েকজন মুক্তিকামী বাঙালির বীরত্বে রক্ষা পেয়েছিল বাঙালির ইতিহাসের এ অমূল্য সম্পদ। ভাষণের মাসখানেকের মাথায় সেটা সচিবালয় থেকে লুকিয়ে নেয়া হয়েছিল দোহারের একটি বাড়িতে। সেখানে ধানের গোলায় মাসখানেক রাখার পর নিয়ে যাওয়া হয় ভারতে। ৯ মাসের যুদ্ধজয়ের পর ভিডিও টেপটিও ফিরে আসে নতুন বাংলাদেশে। পাকিস্তানি সেনাদের চোখ ফাঁকি দিয়ে সচিবালয় থেকে ঢাকার দোহারে বঙ্গবন্ধুর ভাষণের টেপ নিয়েছিলেন আমজাদ আলী খন্দকার, যিনি সে সময় ছিলেন চলচ্চিত্র বিভাগের ক্যামেরা সহকারী। খন্দকার আমজাদ আলী বলেন, জীবনের ঝুঁকি নিয়ে ভাষণের রেকর্ড একটি বাক্সে ভরে লুকিয়ে রাখা হয়। কারণ ওই বাড়িটি ছিল নিরাপদ স্থান। তখন এটা ছিল দোহার উপজেলা থেকে একেবারেই অজপাড়াগাঁ।

  • যুগান্তর
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 242 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com