দোহার উপজেলা প্রশাসন মা ইলিশ রক্ষার অভিযানে সফল

Print

ঢাকার দোহার উপজেলার পদ্মা নদীর মা ইলিশ রক্ষার অভিযানে সফল উপজেলা প্রশাসন। মা ইলিশের প্রধান প্রজনন সময় ধরা হয় অক্টোবরের ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত। সব জেলেরা ই এখন মা ইলিশকে সম্মান করতে শিখে গেছে। তাই অাগের মত অার জেলারা নদীতে নামতে চায়না। অভিযানে এ রকম টা দেখা যাচ্ছে।

পদ্মা নদীর জেলে সূত্রে জানা যায় গত বছরের অভিযান যে ভাবে কঠোর ছিল প্রশাসন এবার ও সেই রকমই চলছে । দেখা গেছে গত বছর বিভিন্ন দেশ থেকে প্রবাসিরা মা ইলিশ মাছ শিকার করতে পদ্মায় নেমে জেল জরিমানার শিকার হয়েছেন। কাউকে কোন ছাড় দেওয়া হয় নাই। এবার ও তাই হবে বলে বিশ্বাস করে। তাছারা যারা প্রকৃত পদ্মা নদীর জেলে তাদেরকে সরকারের পক্ষ থেকে চাল দেওয়া হয়। সব দিক বিবেচনা করলে দেখা যায় মানুষ এখন সভ্য হয়ে গেছে কোন রকম জুট জামেলা করতে চায় না। জেলেরা ও মানুষ জেল জরিমান পছন্দ করে না।

দোহার উপজেলা নির্বাহী অফিসার ভ্রাম্যমান অাদালতের ম্যাজিস্ট্রেট অাফরোজা অাক্তার রিবা জানান, পদ্মা নদীর মা ইলিশ রক্ষায় আজ তৃতীয় দিনের অভিযান করা হয়েছে। সকাল থেকে আজও কোন জেলে নদীতে মাছ ধরতে দেখা যায়নী। উপজেলা প্রশাসন এর ভয়ে কোন জেলে নদীতে নামতে সাহস পাচ্ছে না। মা মাছ শিকারের অপরাদে এখন পর্যন্ত কাউকে অাটক ও করা হয়নী। মা ইলিশ রক্ষার অভিযান চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। তাই নিসন্দেহে বলা যায় দোহার উপজেলা প্রশাসন সফল।

এ সময় উপস্থিত ছিলেন দোহার থানা এস অাই জসিম উদ্দিন, মৎস অধিদপ্তর সহ সঙ্গিও ফোর্স গণ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 28 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com