দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিৎ ব্যানার্জি

Print

অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক অভিজিৎ ব্যানার্জি। উন্নয়ন অর্থনীতির মাধ্যমে দারিদ্র্য বিমোচনে অবদান রাখার স্বীকৃতি পেয়েছেন অভিজিতসহ তিন অর্থনীতিবিদ। বাকি দুজন হলেন অভিজিতের স্ত্রী ফরাসি নাগরিক এসথার ডাফলো ও যুক্তরাষ্ট্রের মাইকেল ক্রেমার। বাংলাদেশ সময় সোমবার বিকেল পৌনে চারটায় রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ পুরস্কার ঘোষণা করে।

বিশ্বে অত্যন্ত নিম্ন আয়ের মানুষের সংখ্যা ৭০ কোটিরও বেশি। দারিদ্র সীমার নীচে বাস করায় প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে বিশ্বের প্রায় অর্ধেক শিশু। আর চিকিৎসা ব্যয় মেটাতে না পেরে প্রতি বছর ৫ বছরের কম বয়সের অন্তত ৫০ লাখ শিশুর মৃত্যু হয়।

অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে বিশ্বে দারিদ্র বিমোচনের লক্ষ্যে ৯০ দশক থেকে গবেষণা করেছেন ভারতীয় বংশোদ্ভূত বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি তার স্ত্রী ফরাসি নাগরিক এসথার ডুফলো এবং যুক্তরাষ্ট্রের মাইকেল ক্রেমার। কেনিয়ার পশ্চিমাঞ্চলে তাদের এই গবেষণা যথেষ্ট সাফল্যও পায়।

নোবেল কমিটির সদস্য পিটার ফেড্রিকসন বলেন, অর্থনীতির উন্নয়ন ঘটিয়ে শিক্ষা, চিকিৎসা ও কৃষিসহ বিভিন্নখাতে উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেয়েছেন অভিজিৎ ব্যানার্জি, অ্যাস্থার ডাফলো এবং মাইকেল ক্রেমার।

১৯৬১ সালে ভারতের মুম্বাইয়ে জন্ম নেয়া অভিজিৎ ব্যানার্জি ১৯৮৩ সালে দিল্লির জওহরলাল বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর ১৯৮৮ সালে পিএইচডি করেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। এ নিয়ে দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল জয় করলেন এমআইটির এই অধ্যাপক।

অভিজিতের স্ত্রী ৪৬ বছর বয়সী এসথারই সবচেয়ে কম বয়সে নোবেল জয়ের সম্মান অর্জন করলেন। আর নারী অর্থনীতিবিদ হিসেবে নোবেলজয়ীদের তালিকায় তিনি দ্বিতীয়।

হাভার্ডের পিএইচডিধারী যুক্তরাষ্ট্রের মাইকেল ক্রেমারের জন্ম ১৯৬৪ সালে। হাভার্ডে ডেভোলোপিং সোসাইটিস বিভাগের অধ্যাপক ৫৫ বছরের ক্রেমার।

নোবেল কমিটি বলছে, তাদের এই অবদান অর্থনীতি উন্নয়নে নতুন মাত্রা যোগ করেছে। পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তারা। ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 40 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com