দ্বিতীয় টেস্টেও ভারতের নিয়ন্ত্রণ

Print

দাপুটে ব্যাটিংয়ের পর বল হাতেও আগ্রাসী দেখা গেলো ভারতকে। টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের ব্যাটিং প্রদর্শনী নির্বিঘ্নে চলছে সিরিজের দ্বিতীয় টেস্টেও। চরিত্র শুধু বদল হয়েছে এবার। আগেরবার মায়াঙ্ক আগারওয়াল ডাবল সেঞ্চুরি করেছিলেন বিশাখাপত্তনমে। পুনে টেস্টের প্রথম ইনিংসে বিরাট কোহলির ২২৫ রানের অপরাজিত ইনিংসে এবার রানের পাহাড়ে ভারত। ৫ উইকেটে ৬০১ রান তুলে তারা ঘোষণা করেছে প্রথম ইনিংস।

দ্বিতীয় দিন শেষে প্রোটিয়ারাও খুব একটা স্বস্তিতে নেই। ৩৬ রানে হারিয়েছে ৩ উইকেট। তাতে এই টেস্টের নিয়ন্ত্রণও এখন ভারতের হাতে।

দিনের আলোচিত ইনিংসটি ছিল ভারতীয় অধিনায়কের। প্রোটিয়া বোলারদের ওপর এককভাবে আধিপত্য বিস্তার করে খেলেছেন রীতিমত। ডাবল সেঞ্চুরি তুলে নিতে চার হাঁকিয়েছেন ৩৩টি! ছয় ছিল ২টি।

ভারতের ব্যাটিং আধিপত্যের দিনে প্রোটিয়াদের ভুলও কম নয়। ফিল্ডিং মিসের মহড়াও চেলেছে নিয়মিত। আবার নো বলই হয়েছে ১১টি! যার খেসারত দিয়েছে সফরকারীরা। নাহলে ডাবল সেঞ্চুরি হাঁকানোর পর সাজঘরে ফিরে যেতেন কোহলি। স্লিপে দাঁড়ানো ফাফ দু প্লেসি তার ক্যাচ নিলেও সানুরান মুথুস্যামির ডেলিভারিটি বৈধ ছিল না!

ডাবল সেঞ্চুরির দিন রেকর্ড বই নতুন করে লিখেছেন কোহলি। অধিনায়ক হিসেবে নবম দেড়শো প্লাস রান করে সবার শীর্ষে ভারতীয় অধিনায়ক। পেছনে ফেলেছেন অজি কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানকে। অধিনায়ক হিসেবে তার এমন ইনিংস ছিল ৮টি।

ভারতীয় ব্যাটসম্যানদের মাঝে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির মালিকও এখন কোহলি (৭টি)। ৬টি নিয়ে তার পরে আছেন শচীন টেন্ডুলকার ও শেবাগ। একই সঙ্গে ৬টি ভিন্ন দলের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়লেন এই টেস্টে। বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

তার সঙ্গী হয়ে হাফ সেঞ্চুরিতে ফিরে গেছেন চেতেশ্বর পূজারা (৫৮) ও আজিঙ্কা রাহানে (৫৯)। রবীন্দ্র জাদেজা যোগ্য সঙ্গী হলেও শেষ দিকে ৯১ রানে তিনি ফিরলে প্রথম ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন কোহলি। তিনি অপরাজিত থাকেন ক্যারিয়ার সেরা ২৫৪ রানে।

বল হাতে সিরিজটা দুঃসহ হয়ে দাঁড়িয়েছে প্রোটিয়াদের। তিন পেসারের কেউই প্রভাব বিস্তার করতে পারেননি। এমনকি স্পিনাররাও রান দিয়েছেন গণহারে। মহারাজ ওভার প্রতি দিয়েছেন ৪.০৪ রান। সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা।

নিজেদের ইনিংসে খেলতে নামা প্রোটিয়াদের শুরুটাও হয়েছে শঙ্কা জাগিয়ে। পর পর দুই ওভারে ওপেনার এইডেন মারক্রাম ও ডিন এলগারের উইকেট নিয়েছেন পেসার উমেশ যাদব। ৩৩ রানে তেম্বা বাভুমাকে সামি ফেরালে দ্বিতীয় দিনেই অস্বস্তিতে পড়ে গেছে সফরকারীরা। দ্বিতীয় দিন শেষে তাদের সংগ্রহ ৩ উইকেটে ৩৬ রান। তারা পিছিয়ে ৫৬৫ রানে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com