ধোঁয়াশা কাটছে না বিএনপিতে

Print

চার এমপি শপথ নেওয়ার পর বিএনপি নেতা-কর্মীদের মনে আশার সঞ্চার হয়েছিল, সংসদে যাওয়ার সঙ্গে বেগম খালেদা জিয়ার মুক্তির যোগসূত্র রয়েছে। কিন্তু প্রায় এক মাস হতে চলল, বেগম জিয়ার মুক্তির কোনো আভাসই পাওয়া যাচ্ছে না। নেই কোনো আন্দোলন কর্মসূচিও। এ নিয়ে চরম ক্ষুব্ধ ও হতাশ তৃণমূলের নেতা-কর্মীরা। বিএনপি নেতারা বলছেন, বেগম জিয়ার মামলা নিয়ে দিন দিন আরও জটিলতা তৈরি হচ্ছে। তবে কেন শপথ নেওয়া হলো, তা নিয়েও মিলছে না স্পষ্ট ব্যাখ্যা। এরপর স্থায়ী কমিটির কোনো বৈঠকও হয়নি। তাই দলের নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির নেতাদের কাছেও বিষয়টি অজানা।

বিএনপির দায়িত্বশীল একাধিক নেতা বলেন, সংসদে যাওয়া বা শপথ নেওয়ার সঙ্গে বেগম জিয়ার মুক্তির কোনো যোগসূত্র নেই। দলের মধ্যে ভাঙন সৃষ্টি হতে পারে এমন শঙ্কা থেকেই শপথের ব্যাপারে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছেন। তাছাড়া রাজপথে বিএনপি গণতান্ত্রিক কোনো কর্মসূচি পালন করতে পারছে না। সরকার ও পুলিশ প্রশাসনের বাধা আসছে। সেক্ষেত্রে বিএনপিকে তো কোথাও না কোথাও কথা বলতে হবে। দলের চেয়ারপারসনের মুক্তি দাবি করতে হবে। এ ক্ষেত্রে সংসদই উপযুক্ত জায়গা। সংখ্যায় কম হলেও পাঁচ-সাতজন যদি গণতন্ত্রের পক্ষে, বেগম খালেদা জিয়ার মুক্তির পক্ষে জোরালো ভূমিকা পালন করেন, তাহলে সবার দৃষ্টি থাকবে গুটিকয়েক সংসদ সদস্যের দিকেই। এসব বিবেচনায় বিএনপির ছোট প্রতিনিধি দল সংসদে গেছে। এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর  বলেন, ‘সংসদে যাওয়া বা এমপিদের শপথের সঙ্গে দলের চেয়ারপারসনের মুক্তির কোনো যোগসূত্র নেই। সংসদে যাওয়া হয়েছে রাজনৈতিক কৌশল হিসেবে।’ জানা যায়, বিএনপির ছোট একটি অংশ জিয়া পরিবারের সদস্য মরহুম আরাফাত রহমান কোকোর পুত্রবধূ শর্মিলা রহমান সিঁথিকে নিয়েও আলাদা রাজনৈতিক প্লাটফর্ম তৈরি করার কথা ভাবছিলেন। তাদের মধ্যে একাধিক সংসদ সদস্যও রয়েছেন। তাদের শপথে বাধা এলে বিএনপির আলাদা একটি প্লাটফর্ম তৈরি করার শঙ্কায় ছিলেন তারেক রহমান। তাই তিনি দলে ফাটল ধরার আগেই সংসদে যাওয়ার পক্ষে অবস্থান নেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 52 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com