ধোনির জার্সি তুলে রাখবে ভারতীয় বোর্ড

Print

খেলোয়াড়রা অবসরে গেলেও অবসরে যায় না জার্সি। কিন্তু বিশেষ বিশেষ খেলোয়াড়ের ক্ষেত্রে এর ব্যতিক্রম অবশ্য ঘটে। যেমন শচীন টেন্ডুলকার। অবসরের পর তার ব্যবহৃত ১০ নম্বর জার্সি পরে মাঠে নামেনি ভারতীয় দলের আর কোন ক্রিকেটার।

বলা যায় শচীনের ‘১০ নম্বর’ জার্সিকে অনানুষ্ঠানিক অবসরে পাঠিয়েছে ভারতীয় বোর্ড। অনানুষ্ঠানিক বলার কারণ, আনুষ্ঠানিকভাবে জার্সি তুলে রাখার নিয়ম নেই।

কিন্তু শচীনের জার্সি অন্য কারো গায়ে দেখতে রাজি নয় ভারতীয় সমর্থকরা। একবার শার্দুল ঠাকুর ১০ নম্বর জার্সি পরে মাঠে নেমেছিলেন। তাতেই ক্ষোভে ফেটে পড়ে ভক্তরা। সেসময় ভীষণ সমালোচনার মুখে পড়তে হয় ভারতীয় বোর্ডকে।

শচীনের মতোই দারুণ জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনি। অবসরের প্রান্তেই আছেন বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক। ভারতের ৭ নম্বর জার্সি তার সমার্থক হয়ে উঠেছে। ফলে এই জার্সিও ‘তুলে রাখার’ সিদ্ধান্ত নিয়েছে ভারতী বোর্ড। মানে এই জার্সি অন্য ক্রিকেটারকে দেবে না তারা।

এবারের অ্যাশেজ থেকে টেস্টের জার্সিতেও খেলোয়াড়দের নাম ও নম্বর থাকবে। আগস্টের ১ তারিখ থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী এই সিরিজ। এদিকে ওই মাসের শেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলতে নামবে বিরাট কোহলিরা। যদিও টেস্ট থেকে আগেই অবসর নিয়েছেন ধোনি। তবে তার ৭ নম্বর জার্সি পরবেন না অন্য কেউ।

মূলত টেন্ডুলকারের ‘জার্সি বিতর্কের’ অভিজ্ঞতা থেকেই এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় বোর্ডের এক কর্মকর্তা বলেছেন, ‘কোহলি ১৮ নম্বর জার্সি পরবে, রোহিত ৪৫। বেশির ভাগ খেলোয়াড়ই টেস্ট ও টি-টুয়েন্টিতে নিজেদের জার্সি নম্বর ব্যবহার করবে।’

ধোনির ৭ নম্বরের জার্সি প্রসঙ্গে তিনি বলেছেন, ‘ধোনি টেস্ট ছেড়ে দেওয়ায় ৭ নম্বর জার্সিটি খালি পড়ে আছে। তবে দলের বাকি খেলোয়াড়দের এ জার্সি ব্যবহারের সম্ভাবনা খুব কম। ৭ নম্বর জার্সি বলতে লোকে ধোনিকে বুঝে থাকে।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 37 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com