নকল ঠেকাতে পরীক্ষার্থীদের মাথায় কাগজের বাক্স

Print

পরীক্ষায় নকল আটকাতে স্কুল কর্তৃপক্ষ কত পন্থাই না অবলম্বন করেন। এমনভাবে পরীক্ষার্থীদের বসানো হয় যাতে একে অপরের সঙ্গে কথা বলতে বা খাতা দেখাতে না পারে তারা। বা পরীক্ষার হলে বেশি করে শিক্ষক রাখা হয়।

আরও উন্নত চিন্তাভাবনা থেকে এমন ভাবে পরীক্ষার হলে আলোর ব্যবস্থা করা হয়, যাতে একজন পরীক্ষার্থী নিজের ছাড়া অন্য কারও খাতা দেখতে পাবে না। কিন্তু মেক্সিকোর একটি স্কুলে শিক্ষকরা যে পদ্ধতি অবলম্বন করলেন তা আগে কখনও শোনা যায়নি। ওই স্কুলের শিক্ষকদের এহেন ব্যবস্থায় ক্ষুব্ধ অভিভাবকরাও।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি প্রকাশ পেয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি ক্লাস রুমে কয়েকজন শিক্ষার্থী বসে পরীক্ষা দিচ্ছে। আর তাদের মাথায় পরানো কাগজের বাক্স। সেই বাক্সের সামনে দুটো ফুটো করা রয়েছে দেখার জন্য।

আসলে পরীক্ষায় নকল আটকাতে এ অভিনব পন্থা নিয়েছেন স্কুল কর্তৃপক্ষ।

এ ছবি সেন্ট্রাল মেক্সিকোর একটি রাজ্যের। পরীক্ষা হলের এ ছবি, এক শিক্ষার্থীর অভিভাবক সোশ্যাল মিডিয়ায় আপলোড করে দেন। তারপরই শুরু হয়েছে বিতর্ক। এভাবে নকল আটকাতে শিক্ষার্থীদের মাথায় বাক্স পরিয়ে পরীক্ষায় বসানো অনৈতিক বলে দাবি করেছেন তারা। সেই সঙ্গে দাবি তুলেছেন, স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে তার পদ থেকে সরানো হোক।

বিতর্ক শুরু হওয়ার পর মুখ খুলেছেন স্কুল কর্তৃপক্ষ। তাদের দাবি, এটি একটি প্রগতিশীল চিন্তাভাবনা। এ পদ্ধতিতে ছাত্রদের সাইকোমোটর ডেভেলপমেন্ট হবে। এবং এ পদ্ধতি অবলম্বনের আগে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের মতামত নিয়েই করা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 43 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com