নজরদারিতে ব্যাংক লেনদেন ৬০০ হিসাব তলব

Print

ক্যাসিনো ও দুর্নীতিবিরোধী চলমান ‘শুদ্ধি অভিযান’ শুরুর পর দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের আর্থিক লেনদেনে ব্যাপকভাবে নজরদারি শুরু করেছে। এর মধ্যে অর্থ উত্তোলন ও এক অ্যাকাউন্ট বা হিসাব থেকে অন্য অ্যাকাউন্টে টাকা স্থানান্তরের ক্ষেত্রে কড়া নজর রাখা হচ্ছে। পাশিপাশি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), দুর্নীতি দমন কমিশন (দুদক), বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন সংস্থার চাহিদা মোতাবেক তথ্য সরবরাহ করা হচ্ছে। ইতিমধ্যেই প্রভাবশালী ২৩ ব্যক্তি ও তাদের প্রতিষ্ঠানের প্রায় ৬০০ ব্যাংক হিসাবের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে দুদক। হিসাবগুলো আলোচিত ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাই, যুবলীগের ওমর ফারুক চৌধুরী, ইসমাইল হোসেন সম্রাট, জি কে শামীম, খালেদ মাহমুদ ভূইয়া, স্বেচ্ছাসেবক লীগের মোল্লা মো. আবু কাওছারসহ অন্যান্য ব্যক্তি ও তাদের প্রতিষ্ঠানের। আপতত মৌখিক নিদের্শনার আলোকে আলোচিত ব্যক্তিদের ব্যাংক লেনদেন সম্পর্কে সতর্কতা দিয়েছে বলে বাংলাদেশ ব্যাংক, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ভিআইপি কিছু রাজনৈতিক ব্যক্তি, তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং বিভিন্ন অনিয়মের সঙ্গে জড়িত থাকার অভিযোগে যাদের নাম পত্রপত্রিকায় উঠে আসছে তাদের ব্যাপারে উচ্চ সতর্কতা অবলম্বন করছেন ব্যাংকগুলো। এর মধ্যে সংসদ সদস্য, সরকার দলীয় বিভিন্ন অঙ্গ সংগঠনের শীর্ষ পর্যায়ের নেতাকর্মী, ব্যাংকের একজন সাবেক এমডি, সরকারি কর্মকর্তা ও প্রকৌশলী রয়েছেন। আর এদের প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠানগুলো থেকে অর্থ উত্তোলন যাতে করতে না পারে সে বিষয়ে ব্যাংকগুলোর প্রধান কার্যালয় থেকে শাখাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, ‘ক্যাসিনো, টেন্ডারবাজি, ঘুষ, দুর্নীতিসহ নানা অন্যায়ের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে চলমান অভিযানে প্রতিনিয়তই কোনো না কোনো ব্যক্তি ও তাদের প্রতিষ্ঠানের বিষয়ে তথ্য সরবরাহ করা হচ্ছে। আবার ব্যাংকগুলোর পাঠানো তথ্য সংশ্লিষ্ট সংস্থাকে সরবরাহ করা হচ্ছে।

জানা গেছে, বিভিন্ন ব্যাংকের ৬০০ হিসাবের মধ্যে জি কে শামীমের ১৯ ব্যাংকে ১৩২, খালেদের ৮ ব্যাংকে ৭১, কাজী আনিসের ৮ ব্যাংকে ৩৩, লোকমানের ১০ ব্যাংকে ৪০ হিসাব রয়েছে। বিভিন্ন ব্যাংকে তাদের আমানতের স্থিতির পরিমাণ ১ হাজার ২৭ কোটি টাকা। বর্তমানে অ্যাকাউন্টগুলোর লেনদেন স্থগিত ও কিছু জব্দ করা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 54 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com