নবাবগঞ্জে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুস্টিত

Print

 মোঃ জাকির হোসেন, জেলা প্রতিনিধি :    ঢাকার নবাবগঞ্জের রাধাকান্তপুর-রাহুৎহাটির ইছামতি নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে রাধাকান্তপুর পূর্বাণী যুব সংঘ, রাহুৎহাটি চঞ্চল সংঘ, নতুন বান্দুরা অরুণাচল সংঘ ও মীরের ডাঙ্গী নূরাণী সংঘ এ নৌকা বাইচের আয়োজন করেন। নবাবগঞ্জ, হরিরামপুর, মানিগঞ্জ থেকে আসা অত্যন্ত ২৩টি নৌকা প্রতিযোগীতায় অংশ নেয়।

মনোমুগ্ধকর এই নৌকা বাইচে উপজেলার দেওতলা গ্রামের মাসুদ রানা প্রথম স্থান অর্জন করেন। একই এলাকার  শিকদার বাড়ি দ্বিতীয়, মানিকগঞ্জের হাতনীর রাজ তৃতীয় এবং মুন্সিগঞ্জের শ্রীনগরের জয় বাংলা চর্তুথ স্থান অর্জন করে।

নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা কমিটির সাংগঠনিক সম্পাদক রাশিম মোল্লা বলেন, হাজার বছরের ঐতিহ্য নৌকাবাইচ নবাবগঞ্জে প্রতিবছরই অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্ত গত কয়েক বছর ধরে নদীতে পানি কম থাকায় আগের মতো নৌকা বাইচের সেই জৌলস আর নেই। এজন্যই ইছামতি নদীর সংযোগস্থল কাশিয়াখালী বেড়িবাঁধের স্লুইচগেট নির্মাণের দাবি জানাই। এতে নদীকে কেন্দ্র করে জেলে পরিবারের জীবিকা নির্বাহের পথ সুগম হবে। এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে।

নৌকা বাইচ পরিচালনা কমিটির সভাপতি মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যবসায়ী ও সমাজ সেবক মোহাম্মদ কামাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন, নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা হরগোবিন্দ সরকার অনুপ, ফ্রান্স আরিয়ান মানি এক্সচেঞ্জের স্বত্ত্বাধিকারী আরিফ হাসান, ব্যবসায়ী হাবিবুর রহমান হাবিব, নয়নশ্রী ইউনিয়ন পরিষদের সদস্য সামছুল হক সিদ্ধা, সমাজ সেবক তাহের খানসহ আরও অনেকে ।

আরও উপস্থিত ছিলেন, ঢাকা জেলা নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা কমিটির সভাপতি মাসুদ মোল্লা, আওয়ামী লীগ নেতা  খৈমদ্দিন, বান্দুরা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মীর খোকন, ব্যবসায়ী সাইফুল ইসলাম মুকুল, নুরুল ইসলাম সাগর, আনোয়ার হোসেন, লিপি গমেজ, ফারুক হোসেন, সজল আহমেদ, দুলাল দেওয়ান।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 20 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com