নরওয়েতে অনাহারে ২০০ বল্গা হরিণের মৃত্যু

Print

স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়েতে খাদ্যের অভাবে ২০০ বল্গা হরিণের মৃত্যু হয়েছে। ভয়াবহ এই ঘটনা ঘটেছে দেশটির মেরু অঞ্চলের সোয়ালবার দীপপুঞ্জে। সম্প্রতি এখান থেকে এসব মৃত হরিণের দেহ উদ্ধার করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণেই এতগুলি প্রাণীর একসঙ্গে মৃত্যু হয়েছে বলে দাবি করছেন গবেষকরা।

নরওয়ের তুন্দ্রা অঞ্চলের বাস করা বল্গা হরিণের মৃত্যুতে উদ্বিগ্ন পরিবেশবিদরা। গবেষক আশলিদ ওনভিক পেডেরসেন জানান, ‘জয়বায়ু পরিবর্তন কী ভয়াবহ আকার নিচ্ছে, তারই ছবি ধরা পড়েছে এই হরিণগুলির মৃত্যুতে’। নাগরিক সভ্যতা থেকে দূরে বন্যপ্রাণীদের মধ্যে জলবায়ুর বদল মারণ আকার নিয়েছে বলে দাবি করেছেন তিনি। ভারী তুষারপাতের কারণে খাবার খুঁজতে ব্যর্থ হয়েছে এসব হরিণ। সেই কারণেই দলে দলে মৃত্যুর কোলে ঢলে পড়েছে তারা।

একসঙ্গে এত বল্গা হরিণের মৃত্যু এই প্রথম। তুন্দ্রা অঞ্চলে ঘাস খেয়ে বেঁচে থাকে তারা। শীতকালে মাটি খুঁড়ে খাবার জোগাড় করে। তুষারের ভিতরে খুঁড়তে পারলেও কঠিন বরফের চাঁই ভাঙতে পারে না তারা। শুধু তুন্দ্রা নয়, মেরু অঞ্চল, এশিয়া এবং উত্তর আমেরিকার বাস্তুতন্ত্রেও বল্গা হরিণের ভূমিকা রয়েছে। মেরু অঞ্চলে তৃণভোজী প্রাণীদের মধ্যে অন্যতম এই প্রাণী।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 41 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com