নাইট শিফটে কাজ করে মৃত্যুকে ডেকে আনছেন!

Print

অফিসে প্রায়ই নাইট শিফট করতে হয়? অবশ্য একটানা নাইটে কাজ করলে কিছুটা ধাতস্থও হয়ে যাবেন। তবে এই নাইট শিফটই হতে পারে আপনার মৃত্যুর কারণ।

প্রতিরাতেই আপনার শরীরে মরণ রোগের আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে এই নাইট শিফট।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের (IARC) এক রিপোর্টে বলা হয়েছে, নাইট শিফট বেশি করলে ভবিষ্যতে ক্যানসারের আশঙ্কা বেশি থাকে। ১৬ টি দেশের ২৭ জন গবেষকের যৌথ রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

অধিকাংশ চাকরি ক্ষেত্রে, বিশেষত কর্পোরেটে নাইট শিফট অত্যন্ত সাধারণ বিষয়। তবে গবেষকদের মতে, এর ফলে মানুষের বায়োলজিক্যল ক্লকে পরিবর্তন হয়। যার ফলে হতে পারে নানা ধরনের অসুখ।

তারা বলছেন, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং ওবেসিটির মতো রোগ শরীরে সহজেই বাসা বেঁধে নেয়। ক্রমেই বাড়তে থাকে হার্টের অসুখের আশঙ্কাও। পরবর্তীতে নতুন করে আশঙ্কা সৃষ্টি করে ক্যানসার।

গবেষকদের মতে, নাইট শিফটের ফলে ব্যক্তির জীবনযাত্রার পরিবর্তনও ক্যানসারের আশঙ্কার জন্য দায়ী। ব্রেস্ট ক্যানসার, প্রস্টেট ক্যানসারের আশঙ্কা বেশি থাকে বলে জানা গেছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 34 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com