নাটোরে গাছ থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু ১৫ মে

Print
জেলা প্রতিনিধি, নাটোরঃ রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক আম প্রাপ্তি নিশ্চিত করতে বুধবার (১৫ মে) থেকে নাটোর জেলায় গাছ থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এই সংগ্রহ কার্যক্রম চলবে আগামী ২৫ আগস্ট পর্যন্ত। মঙ্গলবার (১৪ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় আম সংগ্রহের সময়সূচি নির্ধারণ করা হয়। সভায় নাটোরে উৎপাদিত ১৪ জাতের আম পাড়ার সময়সূচি  নির্ধারণ করে দেওয়া হয়েছে।
বুধবার (১৫ মে) থেকে দেশীয় আটির আম পাড়ার মধ্য দিয়ে এই সময়সূচির কার্যক্রম শুরু হবে। পরে ২০ মে থেকে গোপাল ভোগ, ২৮ মে থেকে রাণী পছন্দ ও ক্ষীরসাপাত, ১ জুন থেকে লক্ষণভোগ, ৬ জুন থেকে ল্যাংড়া,  ১০ জুন থেকে নাক ফজলী জাতের আম, ২০ জুন থেকে হাড়িভাঙ্গা আম, ৩০ জুন থেকে আম্রপালী, মল্লিকা ও ফজলী, ১৫ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা জাতের আম এবং সর্বশেষ ২৫ আগস্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে। এই সময়সূচির বাইরে  আগে কোনো জাতের আম গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষিবিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন। সময়সূচির প্রচারণায় জেলা তথ্য অফিস ও উপজেলা প্রশাসন কাজ করবে।
জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- স্থানীয় সরকার উপ পরিচালক গোলাম রাব্বি, অতিরিক্ত জেলা প্রশাসক শরীফুন নেছা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ পরিচালক বেলাল উদ্দিন, সব উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা পর্যায়ের কর্মকর্তা, আম চাষি ও ব্যবসায়ীরা।
নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে  জানা গেছে, চলতি বছরে জেলায় চার হাজার ৮৫০ হেক্টর জমি থেকে ৬৩ হাজার ৫০ টন আম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 85 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com