নামাজের মধ্যে কলিংবেল বাজলে কী করব?

Print

প্রশ্ন : আমি নামাজ পড়ছিলাম, তখন দরজায় কলিংবেল বাজা শুরু হলো। ঘরে আমি ছাড়া আর কেউই নেই। এমন অবস্থায় আমার কী করা উচিত? যদি আমি নামাজ ছেড়ে দিই, তাহলে গোনাহ হবে কি?

তাওহিদ ইসলাম, বছিলা, ঢাকা

উত্তর : প্রশ্নোক্ত অবস্থায় উঁচু আওয়াজে তাকবির বা তেলাওয়াতের দ্বারা যদি আগমনকারীকে বোঝানো যায় যে, আপনি নামাজরত অবস্থায় রয়েছেন তাহলে নামাজ ছাড়া যাবে না। অবশ্য নামাজে থাকা অবস্থায় সর্বোচ্চ দুই কদম সামনে অগ্রসর হয়ে এক হাতে দরজা খোলা সম্ভব হলে এবং কেবলা থেকে সিনা ঘুরে না গেলেÑ এ অবস্থায় দরজা খোলা জায়েজ আছে। আর কেউ যদি বাসার নিচ থেকে কলিংবেল চাপে তখন গেট খোলার জন্য নামাজ ছাড়া যাবে না। (নাসায়ি : ১২০৬; হেদায়া : ১/৬৩, আদ্দুররুল মুখতার : ১/৬২৭; তাতারখানিয়া : ২/২৩০)।

উত্তর প্রদান : মুফতি হিফজুর রহমান

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 136 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com