নারীদের মূত্রনালীতে সংক্রমণে বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে (ইউ.টি.আই) কিছু পরামর্শ

Print

মূত্রনালীতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউ.টি.আই) বাংলাদেশের নারীদের একটা কমন সমস্যা। এই রোগের বিরুদ্ধে সঠিক সময়ে সঠিক ব্যবস্থা গ্রহণ না করলে বা চিকিৎসা না করালে এই সমস্যা বারবার হতে পারে। সাধারণত কিছু পরীক্ষার পর চিকিৎসকরা এই সংক্রমণ সম্পর্কে নিশ্চিত হন। অনেকেই আছেন যারা ইউ.টি.আই-তে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ না নিয়ে নিজেরাই কিছু ওষুধ বা জেল ব্যবহার করতে শুরু করেন। যা ঠিক নয়। নিজে নিজে ডাক্তারি করার এই প্রবণতা অত্যন্ত খারাপ। এতে সংক্রমণ না কমে বরং সংক্রমণ বাড়তে পারে। তাই প্রথম থেকেই এ ব্যাপারে সচেতন হওয়া অপরিহার্য । এছাড়া ঋতুচক্রের সময় মেয়েরা অপরিষ্কার থাকার ফলে মূত্রনালীতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হতে পারে।

কি কি উপসর্গ হতে পারে

সাধারণত প্রস্রাবে জ্বালা-পোড়া, বার বার প্রস্রাবের বেগ আসা, প্রস্রাবের পরিমাণ কম হওয়া, কোমরে ও পেটে ব্যথা । এছাড়া কারও কারও ক্ষেত্রে এই ইনফেকশনের কারণে তীব্র জ্বর আসতে পারে, সঙ্গে মাথা ব্যাথাও হতে পারে। অনেকের ক্ষেত্রে আবার প্রস্রাবের সাথে রক্তও আস্তে পারে।

চিকিৎসা

 নিয়মিত ও পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। শরীরের যতটা পরিমান পানির প্রয়োজন, ততটাই পানি পান করুন। যত বেশি বার প্রস্রাব নির্গত হবে, ততই শরীর থেকে টক্সিন বেরিয়ে যাবে। এতে মূত্রথলিতে জীবাণুর বাসা বাঁধার শঙ্কাও কমে যাবে ।
 যে কোনো সস্তা টয়লেট বা অপরিষ্কার টয়লেট ব্যবহার করা থেকে দূরে থাকুন। চেষ্টা করুন বাড়ির বাইরে অপরিষ্কার টয়লেট ব্যবহার না করতে। একান্তই করতে হলে খুব পরিষ্কার টয়লেট ব্যবহার করুন। অপরিচ্ছন্ন টয়লেটে গেলে জীবাণু সংক্রমণ হতে পারে।
 একান্তই পাবলিক টয়লেট ব্যবহার করতে গেলে টয়লেট সিট ক্লিনজার (এক ধরণের স্প্রে) সঙ্গে রাখুন।
 কখনোই কোনো অবস্থাতেই প্রস্রাব চেপে রাখা যাবে না (লজ্জার খাতিরে যদিও নারীদের এটা অভ্যাস) ।
 চিকিৎসকের পরামর্শক্রমে এন্টিবায়োটিক খাওয়া যেতে পারে।
 চিকিৎসকের পরামর্শ মেনে বিশেষ কোনো জেল বা সাবান দিয়ে প্রস্রাবের রাস্তা পরিষ্কার রাখতে হবে।
 প্রতিবার মূত্র ত্যাগের পর প্রস্রাবের রাস্তা খুব ভালো করে পানি দ্বারা পরিষ্কার করুন
 কুসুম গরম পানির সাথে লবন দিয়ে পরিষ্কার করতে পারেন অথবা স্যাভলন বা ডেটল পানি দিয়েও ব্যবহার করা যেতে পারে ।
 ঋতুচক্রের সময় Sanitary napkin ব্যবহার করুন। এবং ঋতুচক্র চলাকালীন সময় নিজেকে কিছুটা বিশ্রাম দিন। প্রস্রাবের রাস্তা ও যৌনাঙ্গ সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 43 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com