নারী ও ধর্ষণ

Print

পৃথিবী সৃষ্টি থেকেই নারী ও পুরুষ একসাথে বসবাস করে আসছে।এই পৃথিবীকে সুন্দর করার জন্য পুরুষের পাশাপাশি নারীদেরও অবদান অনেক।নারী ছাড়াও পুরুষ যেমন বাঁচতে পারে না,ঠিক তেমনি পুরুষ ছাড়া নারীরা বাঁচতে পারে না।বলা যায় দুজনে একে অপরের পরিপূরক। তাইতো জাতীয় কবি কাজী নজরুল ইসলামে একটি কবিতার দুইটা লাইন মনে পড়ছে–
“বিশ্বের যা কিছু সৃষ্টি চির কল্যাণকর
অর্ধেক করিয়াছে নারী,আর অর্ধেক নর”
সব ক্ষেত্রে নারী আজ এগিয়ে যাচ্ছে।বর্তমানে বাংলাদেশে নারীও আর পিছিয়ে নেই।বেশ কয়েকবছর আগে উন্নত বিশ্বের নারীরা সব ক্ষেত্রে এগিয়েছে। এখন বাংলাদেশের নারীরা সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। একটা উদাহরণ দিলে বুঝা সহজ হবে বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলের দুই নেত্রী কিন্তু নারী।তারা হলেন আওয়ামীলীগ দলের সভাপতি এবং বর্তমানে বাংলাদেশে সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আর অন্যদিকে বিএনপির চেয়ারপার্সন ও বাংলাদেশের সাবেক প্রধানন্ত্রী বেগম খালেদা জিয়া।দুজনে নারী।তাছাড়া জাতীয় সংসদের স্পিকার ড.শিরিন শারমিন চৌধুরী তিনিও নারী।তাই বলা যায় নারীরা পুরুষের পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ আসনে নারী কাজ করতেছে।

কিন্তু নারীরা এদিক থেকে এগিয়ে গেলও অন্যদিকে তারা নির্যাতনের শিকার।বর্তমানে টেলিভিশন ও জাতীয় দৈনিক খবরের কাগজ খুললে নারী নির্যাতন ও ধর্ষণের ঘটনা প্রধান শিরোনাম। উন্নয়নশীল দেশ হওয়ার সঙ্গে সঙ্গে কি আর বলব ধর্ষণে ও ব্যাপক উন্নতি।
একটি পরিসংখ্যানে আসছে “চলতি বছরের জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত তিন মাসে বাংলাদেশে ১৮৭ জন নারী ধর্ষণে শিকার।এদের মধ্যে ধর্ষণের পর ১৯ জন নারীকে হত্যা করা হয়েছে।২ জন নারী ধর্ষণের পর আত্মহত্যা করেছেন।এছাড়াও ধর্ষনের চেষ্ঠা চালানো হয়েছে আরো ২১ জন নারী উপর।মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) ত্রৈমাসিক পরিসংখ্যানে এসব তথ্যতুলে ধরা হয়েছে। এসব ধর্ষনের অধিকাংশ কারণ হচ্ছে পুরুষ।পুরুষদের বলছি, আপনাদের ভাবতে হবে নারীরা একাধারে আমাদের মা,বোন,নাতনী ইত্যাদি। তাই তাদের ভোগের পন্য হিসাবে নয়,মানুষ হিসাবে ভাবতে শিখুন। তাহলে দেশ থেকে ধর্ষণ ও নারী সহিংসতার মতো অপরাধ কমে যাবে ইনশাআল্লাহ।

পরিশেষে এটাই বলব,নিজেদের দৃষ্টি ভঙ্গিকে বদলান এবং নারী নির্যাতন ও নারী ধর্ষণ এবং সহিংসতার বিচার চাই।

………..আসমাউল মুত্তাকিন
অনলাইন লেখক, কলামিস্ট এবং সাংবাদিক

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 123 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com